মালয়েশিয়ায় কর্মী নিয়োগের অনুমতি দেওয়া শুরু, গ্রিসের সঙ্গে চুক্তি

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০২২-০৭-২৮ ২০:৪৫:০৮ || আপডেট: ২০২২-০৭-২৮ ২০:৪৫:০৮

কর্মী নিয়োগসংক্রান্ত সমঝোতা চুক্তি সইয়ের কয়েক মাস পর মালয়েশিয়ায় কর্মী নিয়োগের অনুমতি দেওয়া শুরু করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। তাছাড়া, বৈধ পথে কর্মী পাঠাতে গ্রিসের সঙ্গেও একটি চুক্তি সই করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু শেখ মুজিব সেন্টেনিয়াল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসহ দেশের বিভিন্ন উপজেলায় নির্মিত ২৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এসব তথ্য জানান।

মন্ত্রী বলেন, মালয়েশিয়ার কর্মী যাওয়া শুরু হচ্ছে। এ বছরের মধ্যে ১ লাখ না ২ লাখ যাবে, তা নির্ভর করবে আমরা কত দ্রুত পাঠাতে পারি তার ওপর। আবার মালয়েশিয়া থেকেও চাহিদা আসতে পারে।

তিনি বলেন, ‘গ্রিসের সঙ্গেও আমরা চুক্তি করেছি। ইউরোপীয় শ্রমবাজারের জন্য এটিই প্রথম চুক্তি। গ্রিসের বিষয়ে আমরা খুব বেশি আগ্রহী ছিলাম কারণ, যারা সেখানে যাবেন তারা যেন বৈধ পথে গিয়ে বৈধভাবে কাজ করতে পারেন।

‘আশা করছি, ভবিষ্যতে আরও কয়েকটি দেশের সঙ্গে এ রকম চুক্তি করে শ্রমবাজার আরও উন্মুক্ত করতে পারবো।’

উদ্বোধন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মিলনায়তনে আরও উপস্থিত ছিলেন- প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আনিসুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক শহীদুল আলম প্রমুখ।

এএ