‘আশা করছি আইজিপি যুক্তরাষ্ট্রে যেতে পারবেন‘

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২২-০৮-০৮ ২০:২৯:৫৬

যদি কোনো রকমের অসুবিধা না হয়, তাহলে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় জাতিসংঘের পুলিশ প্রধানদের সম্মেলনে যোগ দিতে পারবেন বলে আশা করছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

পররাষ্ট্রসচিব বলেন, দেখা যাক, আমরা আশা করছি আইজিপি সম্মেলনে যোগ দিতে পারবেন। আর যদি সমস্যা থাকে, সেটা আমরা অবশ্যই আগেই জানবার চেষ্টা করব।

সোমবার (৮ আগস্ট) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ঢাকা সফররত মার্কিন আন্তর্জাতিক সংস্থা বিষয়ক অ্যাসিসটেন্ট সেক্রেটারি মিশেল জে সিসনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গতবছরের ১০ ডিসেম্বর র‌্যাবের বর্তমান ও সাবেক সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় মার্কিন সরকার। নিষেধাজ্ঞা পাওয়া কর্মকর্তাদের মধ্যে র‌্যাবের সাবেক মহাপরিচালক ও বর্তমান পুলিশ প্রধান বেনজীর আহমেদও রয়েছেন।

আগামী ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত জাতিসংঘের সদরদপ্তরে পুলিশ প্রধানদের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ওই সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নেতৃত্বে বাংলাদেশের ছয় সদস্যের একটি প্রতিনিধি দলের অংশ নেওয়ার কথা রয়েছে। ওই প্রতিনিধি দলে আইজিপিও রয়েছেন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে জাতিসংঘের চুক্তি রয়েছে কি-না, যেখানে নিষেধাজ্ঞা থাকার পরও কেউ জাতিসংঘের অনুষ্ঠানে যোগ দিতে পারবেন, এ প্রসঙ্গে পররাষ্ট্রসচিব বলেন, এ রকম একটা কনভেনশন আছে। তবে অতীতে আমরা কিছু কিছু ক্ষেত্রে এ নিয়মের ব্যতিক্রমও দেখেছি। এটা না হওয়া পর্যন্ত বলা মুশকিল।

আইজিপির নিউইয়র্কে যাবার বিষয়ে সরকার কোনো সবুজ সংকেত পেয়েছে কি-না? এর উত্তরে মাসুদ বিন মোমেন বলেন, এটা নিয়ে আমরা এখনও যোগাযোগ করিনি। সামনের দিনগুলোতে এ নিয়ে যোগাযোগ করব।

তিনি বলেন, যেহেতু জিও (সরকারি আদেশ) হয়েছে, সেহেতু আইজিপির যাওয়ার পরিকল্পনা রয়েছে।

গত বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব মো. হারুন-অর রশিদের সই করা সরকারি আদেশ অনুযায়ী, প্রতিনিধি দলটি আগামী ৩০ আগস্ট বা তার কাছাকাছি সময়ে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে এবং তারা ৩ সেপ্টেম্বর বা কাছাকাছি সময়ে নিউইয়র্ক থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবেন।

এম জি

Print Print