প্রবাসীদের জন্য বীমা সচল রাখার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২২-০৯-২০ ২০:২৮:০১

নিরাপদ জীবনের কথা বিবেচনা করে প্রবাসী বাংলাদেশিদের জন্য বীমা ব্যবস্থা সচল রাখার সুপারিশ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে মালয়েশিয়াসহ অন্যান্য দেশে কম খরচে অধিক সংখ্যক জনবল বিদেশে গমনের সুযোগ সৃষ্টির লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেওয়া হয়।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ। বৈঠকে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃণাল কান্তি দাস, বেগম আয়েশা ফেরদাউস, পঙ্কজ নাথ, মো. সাদেক খান ও মো. ইকবাল হোসেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বিশ্বে বাংলাদেশ দূতাবাসসমূহের শ্রমকল্যাণ উইং এর পরিসর বৃদ্ধি ও গতিশীলতা আনয়ন; গ্রিস, রোমানিয়াসহ নতুন শ্রমবাজার অনুসন্ধান এবং কর্মী প্রেরণে শ্রমবাজারের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। আলোচনা শেষে রেমিট্যান্স প্রবাহ ধরে রাখার জন্য বৈধপথে কার্ব মার্কেট ও ব্যাংকের এক্সচেঞ্জ রেটের ব্যবধান কমানোর উদ্যোগ গ্রহণের নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে জানানো হয়, বেকার যুবকদের সহায়তার উদ্দেশ্যে বিএমইটির অধীনে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের কার্যক্রম পরিচালনা হচ্ছে।

এএ

Print Print