ডিএসইতে লেনদেন কমেছে ৪২.২৯%

প্রকাশ: ২০১৫-০৯-২৪ ১২:২৪:৩১

dseবিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচক বাড়লেও কমেছে লেনদেন। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৪২ দশমিক ২৯ শতাংশ। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও লেনদেনের পরিমাণ কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূত্রে এই তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৩০২ কোটি ৩৬ লাখ ২৮ হাজার ৪৪৮ টাকার শেয়ার। যা এর আগের সপ্তাহে ছিল ২ হাজার ২৫৬ কোটি ৮১ লাখ ৭৬ হাজার ৪৮০ টাকা। ‘এ’ ক্যাটাগরিতে লেনদেন হয়েছে ৯১ দশমিক ০৩ শতাংশ, ‘বি’ ক্যাটাগরিতে লেনদেন হয়েছে ২ দশমিক ৫২ শতাংশ, ‘এন’ ক্যাটাগরিতে ৫ দশমিক ৭০ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরিতে দশমিক ৭০ শতাংশ লেনদেন হয়েছে।

আলোচিত সপ্তাহে ডিএসই প্রধান মূল্য সূচক বা ডিএসই এক্স দশমিক ৭০ শতাংশ বা ৩৩ দশমিক ৮৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৫৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৩৭ শতাংশ বা ৪ দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৯১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক দশমিক ৬৬ শতাংশ বা ১২ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৬০ পয়েন্টে।

ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭২টি কোম্পানির। আর দর কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টিও লেনদেন হয়নি ৩ টি কোম্পানির শেয়ারের।

অপরদিকে আলোচিত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)১০৯ কোটি ৫ লাখ ২৬ হাজার ৯৫৩ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহে ছিল ১৪৯ কোটি ৩২ লাখ ৮৬ হাজার ৮০০ টাকার। তবে সিএসই প্রধান সূচক দশমিক ৬৯ শতাংশ বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৮৬৮ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২৬৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

Print Print