ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ১৮৯০ কৃষককে কৃষি সহায়তা প্রদান

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২০-০২-০৪ ১৪:২৭:৩১ || আপডেট: ২০২০-০২-০৪ ১৪:২৭:৩১

বিদায়ী ২০১৯ বছরে বাংলাদেশে আঘাত হানে শক্তিশালি ঘুর্ণিঝড় বুলবুল। এতে কৃষকের ব্যাপক ক্ষতি হয়। ক্ষতিগ্রস্ত ১৮৯০ জন কৃষককে মঙ্গলবার বীজ, সার ও নগদ অর্থ সহায়তা দিয়েছে বাগেরহাটের চিতলমারী উপজেলা কৃষি কার্যালয়। ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য চলতি রবি মৌসুমের ভূট্টা, শীত-গ্রীষ্মকালীন মুগ ও বসতবাড়িসংলগ্ন সবজি বীজ দেওয়া হয়েছে।

জানা যায়, মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলা পরিষদের বিআরডিবি মিলনায়তনে এই উপকরণাদি বিতরণ করা হয়। এ ছাড়া ব্যাংকের মাধ্যমে প্রতি কৃষককে পাঁচ শ টাকা দেওয়া হয়। এই বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অশোক কুমার বড়াল এবং বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মারুফুল আলম। উপজেলা কৃষি কর্মকর্তা ঋতুরাজ সরকারের সভাপতিত্বে এই অনুষ্ঠান হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা ঋতুরাজ সরকার জানান, ১২২০ জন কৃষক সবজি বীজ, চার শ জন ভুট্টা বীজ এবং মুগ ডালের বীজ পেয়েছে ২৫০ জন। ভুট্টা বীজপ্রাপ্ত প্রতি কৃষক এক কেজি ভুট্টা বীজ, ২০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার ও নগদ পাঁচ শ টাকা পেয়েছে। মুগ ডাল প্রাপ্ত প্রতি কৃষকের জন্য এক কেজি ডালের বীজ, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার ও নগদ পাঁচ শ টাকা। বিভিন্ন প্রকারের সবজি বীজ প্রাপ্ত প্রতি কৃষক ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার ও নগদ পাঁচ শ টাকা পেয়েছেন।