ফ্ল্যাটের নিবন্ধন ফি ৬ শতাংশ করার দাবি রিহ্যাবের

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২০-০২-০৫ ১২:২২:৫৬ || আপডেট: ২০২০-০২-০৫ ১২:২২:৫৬

ফ্ল্যাটের নিবন্ধন ফি ৬ শতাংশে নামিয়ে আনার দাবি জানিয়েছেন আবাসন ব্যবসায়ীরা। একই সঙ্গে গ্রাহকদের জন্য দীর্ঘ মেয়াদে এক অঙ্কের সুদে গৃহঋণ ও আবাসন খাতে গতিশীলতা ফিরিয়ে আনতে ২০ হাজার কোটি টাকার তহবিল গঠনের দাবি জানিয়েছেন তারা। চারদিন ব্যাপী আবাসন মেলা উপলক্ষে মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানান রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম অঞ্চলের চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রিহ্যাবের চট্টগ্রাম অঞ্চলের কো চেয়ারম্যান প্রকৌশলী মো. দিদারুল হক চৌধুরী ও মাহবুব সোবহান জালাল তানভীর। বৃহস্পতিবার নগরের রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউতে শুরু হবে এ আবাসন মেলা। ওইদিন মেলার উদ্বোধন করবেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। মেলা চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

সংবাদ সম্মেলনে বলা হয়, জাতীয় প্রবৃদ্ধিতে প্রায় ১৫ শতাংশ ভূমিকা রাখছে আবাসন শিল্প। এ শিল্পের স্থবিরতার অন্যতম কারণ অতিরিক্ত ফ্ল্যাট নিবন্ধন ফি। কিছুদিন আগেও ১৬ শতাংশের উপরে নিবন্ধন ফি দিতে হতো। নিবন্ধন ফি বেশি হওয়ায় ফ্ল্যাট বা প্লট ক্রেতারা নিবন্ধন করার আগ্রহ হারিয়ে ফেলছে। রাজস্ব বঞ্চিত হচ্ছে সরকার। কিছুদিন আগে নিবন্ধন ব্যয় ২ শতাংশ কমানো হয়েছে। এটি আরো কমাতে হবে। নিবন্ধন ফি ৬ থেকে ৭ শতাংশে নামিয়ে আনলে এ খাতে গতিশীলতা ফিরবে।

‘স্বপ্নীল আবাসন সবুজ দেশ, লাল সবুজের বাংলাদেশ’ এ স্লোগানে আয়োজিত আবাসন মেলায় এবার ৫৫টি প্রতিষ্ঠানের ৭৩টি স্টল থাকবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে এ মেলা। মেলায় প্রবেশের জন্য দু’ধরণের টিকেট রয়েছে। একবার প্রবেশ মূল্য রাখা হয়েছে ৫০ টাকা। মাল্টিপল টিকেটে চারবার প্রবেশ করা যাবে। এ টিকেটের মূল্য রাখা হয়েছে ১০০ টাকা। এ ছাড়া বুধবার সকাল ১০টায় এম এ আজিজ স্টেডিয়াম চত্বর থেকে বের করা হবে বর্ণাঢ্য সাইকেল র‌্যালি। ৭ ফেব্রুয়ারি সকাল ৯টায় অনুষ্ঠিত হবে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা।