নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সরকার অঙ্গীকারবদ্ধ: কৃষিমন্ত্রী

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২০-০২-০৮ ১৯:০০:৪৭ || আপডেট: ২০২০-০২-০৮ ১৯:২৬:৪২

সবার জন্য নিরাপদ ও পুষ্টিমান সম্পন্ন খাদ্য নিশ্চিত করতে সরকার অঙ্গীকারবদ্ধ বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

শনিবার (৮ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ৩ দিনব্যাপী ৯ম আন্তর্জাতিক প্ল্যান্ট টিস্যু কালচার অ্যান্ড বায়োটেকনোলজি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। কৃষি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গিয়াস উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সম্মেলনে খাদ্যমন্ত্রী বলেন, ক্রমশ বাড়তে থাকা জনসংখ্যার বিপরীতে ক্রমহ্রাসমান কৃষি জমির কথা মাথায় রেখে দেশে খাদ্য চাহিদা মেটাতে কৃষিতে জৈবপ্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়ছে। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে উন্নত জাত উদ্ভাবনের জন্য জিন প্রযুক্তি ভূমিকা পালন করে আসছে। আর এই কাজটির পেছনে রয়েছে জৈবপ্রযুক্তির ছোঁয়া।

কৃষিমন্ত্রী বলেন, লবণাক্ততা, খরা মোকাবেলা করে খাদ্য উৎপাদন, উদ্ভিদের বংশ বিস্তার, রোগ নির্মূল এবং জীবদেহের রাসায়নিক রূপান্তরের ক্ষেত্রে এই প্রযুক্তি ও প্ল্যান্ট টিস্যু কালচার কৌশল বর্তমানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর প্ল্যান্ট টিস্যু কালচার অ্যান্ড বায়োটেকনোলজির (বিএপিটিসিঅ্যান্ডবি) সভাপতি প্রফেসর ড. রাখা হরি সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএআরসি’র নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. মো. আখতারুজ্জামান সম্মেলনের উদ্বোধন করেন । বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর প্ল্যান্ট টিস্যু কালচার অ্যান্ড বায়োটেকনোলজি (বিএপিটিসিঅ্যান্ডবি) আয়োজিত সম্মেলনে থিম পেপার উপস্থাপন করেন দিল্লির আইসিজিইবি’র ড. নরেন্দ্র তেটুজা।

৩ দিন ধরে চলবে সায়েন্টিফিক অধিবেশনগুলো। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় ‘নিরাপদ খাদ্য ও টেকসই জলবায়ুর জন্য বায়োটেকনোলজি’। সম্মেলনে শস্য উন্নয়ন, জীব প্রযুক্তি পরিবেশ, বায়োটেকনোলজি ব্যবহারসহ বিভিন্ন বিষয়ে দেশি-বিদেশি বিজ্ঞানীরা পেপার উপস্থাপন এবং তার ওপর আলোচনায় অংশ নেবেন।
সানবিডি/ঢাকা/এসএস