ইসলামি ধারার ব্যাংক হতে পারবে এনআরবি গ্লোবাল ও স্ট্যান্ডার্ড ব্যাংক 

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২০-০২-১০ ১০:০৩:৫২ || আপডেট: ২০২০-০২-১০ ১০:০৩:৫২

এবার পুরোপুরি ইসলামি ধারার ব্যাংক হওয়ার অনুমতি পেল এনআরবি গ্লোবাল ও স্ট্যান্ডার্ড ব্যাংক। এর ফলে ব্যাংক দুটি ইসলামি ধারার ব্যাংকে রূপ নেবে।

রোববার সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এ অনুমোদন হয়। এর আগে রিলায়েন্স ফাইন্যান্সকে ইসলামি ধারার কার্যক্রম পরিচালনার অনুমোদন দেয় কেন্দ্রীয় ব্যাংক। এনআরবি গ্লোবাল ও রিলায়েন্স ফাইন্যান্স—দুটোই চট্টগ্রামভিত্তিক এস আলম গ্রুপের মালিকানাধীন।

পাশাপাশি  পরিচালনা পর্ষদের এই সভায় ‘বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক’–এর চূড়ান্ত অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। এর ফলে ব্যাংকটির কার্যক্রম শুরু করতে আর কোনো বাধা রইল না। বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন ব্যাংকটির প্রধান উদ্যোক্তা। পাশাপাশি ঢাকা ও চট্টগ্রামের কয়েকজন ব্যবসায়ীও ব্যাংকটির উদ্যোক্তা হিসেবে আছেন।

অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম। তিনি বলেন, আবেদনের পরিপ্রেক্ষিতে ইসলামি ধারার ব্যাংকে রূপান্তরের অনুমোদন দেওয়া হয়েছে। বেঙ্গল কমার্শিয়াল ব্যাংককে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

জানা যায়, ব্যবসায়িক সুবিধার জন্য বেশ কয়েকটি ব্যাংক ইসলামি ধারার হওয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংকের কাছে আবেদন করে রেখেছে। বাংলাদেশে ইসলামি ব্যাংক নিয়ে পৃথক আইন ও নীতিমালা না থাকায় বাংলাদেশ ব্যাংক এতে নজর দেয়নি। এখন চাপে পড়ে অনুমোদন দিচ্ছে।

বাংলাদেশে ইসলামি ধারার ব্যাংকগুলো হলো ইসলামী ব্যাংক, আল-আরাফাহ্‌, সোশ্যাল ইসলামী, ফার্স্ট সিকিউরিটি, ইউনিয়ন, আইসিবি ইসলামিক, শাহজালাল ও এক্সিম ব্যাংক। ব্যাংক খাতের আমানত ও ঋণের প্রায় ২৫ শতাংশ ইসলামি ব্যাংকগুলোর নিয়ন্ত্রণে। পাশাপাশি ইসলামি ধারার সেবার জন্য প্রচলিত ব্যাংকগুলোর ৮০টির মতো শাখা ও উইন্ডো রয়েছে।