পদ্মাসেতুর পৌনে চার কিলোমিটার দৃশ্যমান

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২০-০২-১১ ১৪:১৩:০৫ || আপডেট: ২০২০-০২-১১ ১৪:১৩:০৫

বহুল প্রতিক্ষীত স্বপ্নের পদ্মাসেতুর ২৪তম স্প্যান বসে এখন দৃশ্যমান প্রায় পৌনে চার কিলোমিটার। শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩০ ও ৩১ নাম্বার পিয়ারে প্রতিস্থাপন করে বসানো হয় ২৪তম স্প্যান। এখন আর বাকি রইলো ১৭টি স্প্যান বসানো।

আজ মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দুপুর ১টা ২০ মিনিটে স্প্যান বসানো শেষ হয়। এ সেতুর জাজিরা প্রান্তে স্প্যানটি প্রতিস্থাপনের মধ্য দিয়ে এই প্রথম একসঙ্গে ১২টি স্প্যান দেখা যাবে।

এ বিষয়ে একজন প্রকৌশলী  জানান, পদ্মা সেতুর ৪২টি খুঁটির মধ্যে ৩৮টির কাজ পুরোপুরি শেষ হয়েছে। বাকি আছে ৪টি খুঁটির কাজ, যা শেষ হবে আগামী এপ্রিলে।

আর পদ্মাসেতুতে ৪১টি স্প্যানের মধ্যে ২৪টি বসানো শেষ হয়েছে। বাকি আছে ১৭টি। বাকিগুলো আগামী জুলাইয়ের মধ্যে বসে যাবে।

এদিকে সেতুর স্প্যানের ওপর সড়কপথে নির্মাণের কাজ জাজিরা প্রান্ত থেকে দিনরাত চলছে। প্রায় তিন হাজার রোড ওয়ে স্ল্যাব বসাতে হবে। এরমধ্যে প্রায় ৩০০টি রোডওয়ে স্ল্যাব বসানো হয়েছে। রোডওয়ে স্ল্যাব বসানোর পর সেখানে পিচ ঢালাইয়ের কাজ শুরু হবে। যা চলতি বছরের শেষের দিকে শুরু হতে পারে বলে জানিয়েছে সেতু সূত্র।

২০১৪ সালের ডিসেম্বরে শুরু হয়েছিল পদ্মা সেতুর নির্মাণ কাজ। মাঝখানে সেতুর খুঁটিতে জটিলতায় প্রায় এক বছর পিছিয়ে যায় কাজ। এরপর ২০১৮ সালের ডিসেম্বরে সেতু চালু করার কথা থাকলেও তা পিছিয়ে ২০২১ সাল করা হয়। সেতু চালু হলে ঢাকার সঙ্গে দক্ষিণবঙ্গের ২৫ জেলার সরাসরি যোগাযোগ স্থাপিত হবে। সেতু সংযোগ ঘটাবে দেশের প্রথম এক্সপ্রেসওয়ে ঢাকা-খুলনা মহাসড়ককে।

সানবিডি/এনজে