ভূমিকম্প বিপর্যয় ঝুঁকিতে ঢাকা ২০ নম্বরে

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২০-০২-১২ ১৯:১৩:০৮ || আপডেট: ২০২০-০২-১২ ১৯:১৩:০৮

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, ‘ভূমিকম্প বিপর্যয় ঝুঁকির তালিকায় ঢাকা বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ ২০ শহরের মধ্যে স্থান পেয়েছে।’

বুধবার রাজধানীর দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

এর আগে ‘নগর দুর্যোগ (ভূমিকম্প, অগ্নিকাণ্ড ইত্যাদি) ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ, অনুশীলন ও মহড়া’ শীর্ষক অনুষ্ঠানের উদ্বোধন করেন তিনি।

তিনি বলেন, ‘‘ঢাকার ভবনের ঘনত্ব, ত্রুটিপূর্ণ নির্মাণ, দুর্বল ইউটিলিটি পরিসেবা পুরনো ঢাকার ঘনবসতির অন্যতম কারণ। ঢাকা এবং সিলেট শহরে, বন্যা ও জলাবদ্ধতা, ভূমিকম্প ও আগুনের কারণে দুর্যোগ ও আপদ আসে। অস্থায়ী জনবসতি বা বস্তিবাসীদের তাদের পরিবেশে বিদ্যমান সামাজিক, ফিজিক্যাল এবং অর্থনৈতিক দুর্বলতার কারণে সবচেয়ে ঝুঁকিপূর্ণ হিসেবে গণ্য করা যেতে পারে।

‘সরকার দুর্যোগ ঝুঁকি প্রশমন করতে সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ আর তাই দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২ তৈরি করেছে। যাতে ডিডিএম, সিটি করপোরেশন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি (সিসিডিএমসি) এবং সংশ্লিষ্ট প্রকল্পের মাধ্যমে ইমারজেন্সি রেসপন্স গ্রহণ করতে পারে, তার জন্য এসওডি তৈরি করা হয়েছে।”

তিনি আরো বলেন, ‘দুর্যোগ সহনীয় জাতি গঠনে সরকার কাজ করছে। বড়-মাঝারি মাত্রার ভূমিকম্প সহনীয় ভবন ও অন্যান্য স্থাপনা নির্মাণে জাপান সরকার এবং জাইকা আর্থিকসহ সকল প্রকার কারিগরি সহায়তা প্রদান করবে।’

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মহসিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ্‌ কামাল এবং বিশ্ব ব্যাংকের আরবান রেসিলেন্স প্রকল্পের টিম লিডার স্বর্ণা কাজি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক মো. আব্দুল মান্নান।
সানবিডি/ঢাকা/এসএস