পোড়াদহ মাছমেলায় ৭৬ কেজি ওজনের বাঘাাইড়

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২০-০২-১২ ১৯:৩৬:২১ || আপডেট: ২০২০-০২-১২ ১৯:৩৬:২১

বগুড়ার গাবতলীতে ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা শুরু হয়েছে। প্রায় ৪০০ বছরের গ্রামীণ ঐতিহ্যকে ধরে রাখতে বগুড়ার গাবতলী উপজেলার ইছামতি নদীর তীরে পোড়াদহ এলাকায় প্রতি বছর মাঘের শেষ বুধবার এ মেলার আয়োজন করা হয়। মেলার মূল আকর্ষণ বিশাল আকারের বাঘাইড় মাছ। এবার সর্বোচ্চ ৭৬ কেজি ওজনের বাঘাইড় মাছ মেলায় উঠে, যার দাম ছিল প্রতি কেজি ১৪শ’ টাকা।

এছাড়া ৫৭ কেজি ওজনের বাঘাইড় একটি এবং ৪০ কেজি ওজনের বাঘাইড় ৫০টি উঠেছিল। ৪০ কেজি ওজনের বাঘাইড়ের দাম ছিল প্রতি কেজি ১২শ’ টাকা। এত বিশাল আকারের মাছ কেউ এককভাবে কেনেন না, কয়েকজনে মিলে কেনেন। আবার দাম নিয়ে দর কষাকষি চলে, তাই মাছ কেটে বিক্রি করতে দেখা গেছে ব্যবসায়ীদের।

মেলা ঘুরে দেখা গেছে, নারী শিশু থেকে শুরু করে সব বয়সী মানুষ মেলায় এসেছেন। মেলায় আগত অধিকাংশের বিভিন্ন প্রজাতির মাছ কিনতে দেখা যায়।

আগতরা জানান, মেলায় মাছের দাম অনেক বেশি হলেও বাড়িতে মেয়ে জামাই আসায় মেলার মাছ কিনতেই হবে। মাছের পাশাপাশি বিভিন্ন তৈষজপত্র এবং বিনোদনের জন্য সার্কাস, যাদু খেলা ও মোটরসাইকেল খেলার আয়োজন করা হয়েছে।

মেলাটি মূলত একদিনের হলেও জনগণের চাহিদার কারণে চলে তিন দিন ধরে। বৃহস্পতিবার সকাল থেকে শুরু হবে বউ মেলা। বউ মেলার প্রধান আর্কষণ বিভিন্ন বয়সী নারী ক্রেতা। বাড়ির বউ-ঝিরা মেলা থেকে বিভিন্ন প্রসাধনী ছাড়াও সংসারের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কিনবে।

মাছ ব্যবসায়ী বিপ্লব প্রামানিক জানান, তিনি প্রতি বছরই মেলায় মাছ নিয়ে আসেন। তার বাড়ি সিরাজগঞ্জে। এবার তিনিই সর্বোচ্চ ৭৬ কেজি ওজনের বাঘাইড় এনেছেন। সিরাজগঞ্জের যমুনা থেকেই তিনি মাছ ধরেছেন। ক্রেতারা এসে বিভিন্ন রকমের দাম দর করছেন। একটি বড় মাছ গোটা বিক্রি করতে হিমশিম খেতে হয়। আর সবাই যেন বড় মাছের স্বাদ নিতে পারে, তাই মাছটি কেটে বিক্রি করা হয়েছে। প্রতি কেজি ১৪০০ টাকা বিক্রি করা হয়েছে।

মেলার ইজারাদার ও ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম জানান, এবার মেলায় ক্রেতা ও দর্শনার্থীদের উপস্থিতি বেশি। অন্যান্য বছরের তুলনায় এবার বিক্রি বেশি হয়েছে। মেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি যেন ঠিক থাকে সেজন্য যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
সানবিডি/ঢাকা/এসএস