অজিদের সফর বাতিলের কোনো সম্ভাবনা নেই: পাপন

|| প্রকাশ: ২০১৫-০৯-২৯ ২০:০০:৩২ || আপডেট: ২০১৫-০৯-২৯ ২১:১৯:৩১

papon news limon_85120

নিরাপত্তার কারণে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর বাতিল হওয়ার কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর গুলশানে সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেছেন, বাংলাদেশে খেলতে অস্ট্রেলিয়ার না আসার কোনো কারণ দেখছি না। অস্ট্রেলিয়াকে সর্বোচ্চ নিরাপত্তা দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে।

তিনি বলেন, আমরা মনে করি এটা সর্বোচ্চ নিরাপত্তা। এভাবে কোনো দেশে নিরাপত্তা দেওয়া হয়নি। এরপরও যদি অস্ট্রেলিয়া না আসে তাহলে আমরা অবাক হবো।

বিসিবি সভাপতি বলেন, গত কিছুদিন আগে বাংলাদেশে তিনটি দেশ খেলে গেছে। ভারতের প্রধানমন্ত্রী এ দেশ ঘুরে গেছেন। বাংলাদেশে নিরাপত্তা নেই- এ কথা মেনে নেয়া যায় না।

শিডিউল অনুযায়ী অস্ট্রেলিয়া ক্রিকেট দলের গত ২৮ সেপ্টেম্বর বাংলাদেশে পোঁছানোর কথা থাকলেও নিরাপত্তার কারণ দেখিয়ে তারা নির্ধারিত সময়ে বাংলাদেশ সফরে আসেনি।

গত শুক্রবার হঠাৎ করেই অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিষয়ক দপ্তর এক প্রতিবেদন প্রকাশ করে বাংলাদেশে অস্ট্রেলীয় নাগরিকদের ওপর জঙ্গিগোষ্ঠীর হামলার শঙ্কার কথা জানায়। সেই প্রতিবেদনের ওপর ভিত্তি করে ক্রিকেট অস্ট্রেলিয়া বাংলাদেশে দুই টেস্টের সফর স্থগিত করে।

এদিকে, গতকালই দেশের পথে ঢাকা ত্যাগ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা পর্যবেক্ষক দল। তারা দেশে গিয়ে অস্ট্রেলীয় ক্রিকেট দলের খেলোয়াড় ও ক্রিকেট অস্ট্রেলিয়ার অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে তাঁদের বাংলাদেশ সফরের অভিজ্ঞতা বর্ণনা করবেন। তারা অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিষয়ক দপ্তরের (ডিএফএটি) কর্মকর্তাদের সঙ্গেও বৈঠকে মিলিত হবেন। এরপরই হয়ত ক্রিকেট অস্ট্রেলিয়া সফরের ব্যাপারে তাদের আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানাবে।

অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর নিয়ে এই অবস্থার মধ্যেই গতকাল সন্ধ্যায় রাজধানীর গুলশানে এক ইতালীয় নাগরিক খুন হয়েছে। ইসলামী জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস ) এই হত্যার দায় স্বীকার করে একটি বিবৃতিও প্রকাশ করে। তাদের বিবৃতির বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন থাকলেও এ নিয়ে শুরু হয়ে নানা কানাঘুষা ও উদ্বেগ-উৎকণ্ঠা। এই বিষয়টি অস্ট্রেলিয়ার সফরকে আরও বেশি শঙ্কার মধ্যে ফেলে দিয়েছে। এই যখন অবস্থা ঠিক তখনই পাপন সংবাদ সম্মেলনে আশাবাদের কথা শোনালেন।

এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, এটা একটা বিচ্ছিন্ন ঘটনা। অস্ট্রেলিয়া টিম এটার অজুহাত দেখিয়ে চলে যাবে আমরা তা মনে করি না। তেমন কোনও কারণও নেই।

সানবিডি/ঢাকা/রাআ