শেষ কার্যদিবসে পতনে লেনদেন

|| প্রকাশ: ২০১৬-০১-২১ ১৭:২৭:৪৭ || আপডেট: ২০১৬-০১-২১ ১৭:২৭:৪৭

DSE_CSE_logoসপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দুই বাজারেই লেনদেন শেষ হয়েছে পতনে। এদিন দেশের দুই স্টক এক্সচেঞ্জে মূল্য সূচকের পতন হয়েছে। একই সঙ্গে আজ দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমান। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার ডিএসইতে ৪১৮ কোটি ৬৭ লাখ  টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ২৫১ কোটি টাকা বা ৩৭ দশমিক ৫১ শতাংশ কম। আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৬৬৯ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার।আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে  ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১১ পয়েন্ট কমে ৪ হাজার ৬৫৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১১৭ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭৫১ পয়েন্টে।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, আইটিসি, অলটেক্স ইন্ডাস্ট্রিজ,  বেক্সিমকো ফার্মা, এমারেল্ড অয়েল, স্কয়ার ফার্মা, ইউনাইটেড এয়ারওয়েজ  বিডি লিমিটেড, ঢাকা ডায়িং, বিডি থাই এবং সিটি ব্যাংক।

বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৩৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৪৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

সানবিডি/ঢাকা/আহো