ভ্যাট আদায়ের দায়িত্ব পাচ্ছে না র‌্যাব

|| প্রকাশ: ২০১৬-০১-২৮ ২১:০২:৪১ || আপডেট: ২০১৬-০১-২৮ ২১:০২:৪১

nbr-building-230x155মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ের ক্ষেত্রে সহযোগিতা করার জন্য র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব) আগ্রহ প্রকাশ করে যে প্রস্তাব দিয়েছিল তা নাকচ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।  তাই প্রচলিত পদ্ধতিতেই ভ্যাট আদায় কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। বৃহস্পতিবার সন্ধ্যায় বোর্ড মিটিংয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন।

এনবিআর সূত্র জানায়, ভ্যাট আদায়ের ক্ষেত্রে সহযোগিতা করার জন্য আগ্রহ প্রকাশ করে এনবিআরের নিকট একটি প্রস্তাব পাঠিয়েছিল র‌্যাব। এ ব্যাপারে বিভিন্ন গণমাধ্যমে ‘ভ্যাট আদায়ে যুক্ত হতে চায় র‌্যাব’ শীর্ষক প্রতিবেদনও প্রকাশিত হয়েছিল। র‌্যাবের ওই প্রস্তাবে প্রচলিত ভ্রাম্যমাণ আদালত আইন সংশোধনের কথাও বলা হয়েছিল। যার ফলে এনবিআরের এই বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ হয়।

পরে র‌্যাব থেকে প্রাপ্ত ভ্যাট আদায় সংক্রান্ত প্রস্তাবনাটি যথাযথভাবে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা, যাচাই-বাছাই ও পর্যালোচনা করে এনবিআর। সবশেষে আজ বোর্ড মিটিংয়ে র‌্যাবের প্রস্তাবটি গ্রহণযোগ্য এবং বিবেচনাযোগ্য নয় বলে সিদ্ধান্ত নেওয়া হয়। একই সঙ্গে প্রচলিত পদ্ধতিতেই ভ্যাট আদায় কার্যক্রম অব্যাহত থাকার বিষয়ে কোনো প্রকার সন্দেহ কিংবা সংশয়ের কোনো অবকাশ নেই বলে ঐকমত্য পোষণ করা হয়।

সূত্রটি আরও জানায়, এনবিআর দেশের অভ্যন্তরীণ সম্পদের প্রায় ৮৫ ভাগ আহরণ করে থাকে। এ আহরণ প্রক্রিয়ায় প্রতিষ্ঠানটির সংশ্লিষ্ট সকল অংশীজনদের সুবিধার বিষয় সর্বোচ্চ বিবেচনায় রেখে নিরলসভাবে কাজ করে যেতে অঙ্গীকারবদ্ধ। বর্তমানে ‘সুশাসন ও উন্নততর ব্যবস্থাপনা’ নীতির আলোকে একটি জনবান্ধব, করদাতাবান্ধব এবং ব্যবসাবান্ধব রাজস্ব প্রশাসন তৈরি করার লক্ষ্যে এনবিআরের সকল পর্যায়ের কর্মকর্তা কর্মচারীরা আর্ন্তরিকতা ও নিষ্ঠার সাথে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করে যাচ্ছেন।

সানবিডি/ঢাকা/আহো