বর্তমানে শিক্ষার হার ৬১ শতাংশ

|| প্রকাশ: ২০১৬-০১-২৮ ২১:২২:৪৭ || আপডেট: ২০১৬-০১-২৮ ২১:২২:৪৭

minister_100216বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ২০১৫ সালের হিসাব অনুযায়ী দেশে বর্তমানে শিক্ষার হার ৬১ শতাংশ বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। বৃহস্পতিবার সংসদে জাতীয় পার্টির সদস্য বেগম সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, প্রাথমিক বিদ্যালয়ে যাওয়ার উপযোগী ৯৭.৯৪ শতাংশ শিশুকে বিদ্যালয়ে ভর্তি করা হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ে ঝরে পড়ার হার কমে ২০.৪ শতাংশে নেমে এসেছে এবং শিক্ষাচক্র সমাপনের হার ৭৯.৬ শতাংশে উন্নীত হয়েছে।

মোস্তাফিজুর রহমান বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে সাধারণ গ্রেডে ৩৩ হাজার এবং ট্যালেন্টপুলে ২২ হাজারসহ মোট ৫৫ হাজার শিক্ষার্থীর মধ্যে বৃত্তি দেয়া হয়। ২০১৫ সালে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ২৮ লাখ ৩৯ হাজার ২৩৮ জন এবং পাসের হার ৯৮.৫২ ভাগ।

তিনি বলেন, বর্তমান সরকারের আমলে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে ৩,৯০১ জন, সহকারী শিক্ষক রাজস্ব পদে ৬৯,৪০৪ জন, প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য সৃষ্ট পদে ৩৪,৮৯৫ জনসহ মোট ১ লাখ ৮২০০ জন শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে।
মোস্তাফিজুর রহমান বলেন, স্কুল হেলথ কার্যক্রম মাঠ পর্যায়ে চলমান রয়েছে। ইতোমধ্যে এ বিষয়ে ৭১ হাজার শিক্ষক-শিক্ষিকাকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। আরও ১০ হাজার জনকে এ বিষয়ে প্রশিক্ষণ দেয় হবে।

মন্ত্রী বলেন, মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষ প্রতিষ্ঠার লক্ষ্যে এ যাবত ৪ হাজার ৯৪০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ, মাল্টিমিডিয়া প্রজেক্টর, সাউন্ড সিস্টেম ও মডেম সরবরাহ করা হয়েছে।

সানবিডি/ঢাকা/আহো