ডিএসইতে লেনদেন কমেছে ২৬.৮৪%

|| প্রকাশ: ২০১৬-০১-২৯ ১৫:৪৩:৫৯ || আপডেট: ২০১৬-০১-২৯ ১৫:৪৩:৫৯

DSE-LOGO-1ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের ব্যবধানে লেনদেন ২৬ দশমিক ৮৪ শতাংশ কমেছে। আগের সপ্তাহের তুলনায় লেনদেনের সঙ্গে সব ধরনের মূল্য সূচকও কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আগের সপ্তাহের চেয়ে গত সপ্তাহে ডিএসইতে শেয়ার লেনদেন কমেছে ৭৮৯ কোটি ৪৭ টাকার। সমাপ্ত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ১৫২ কোটি ২৪ লাখ টাকার শেয়ার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৯৪১ কোটি ৭১ লাখ টাকার শেয়ার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৮ দশমিক ৭১ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৪ দশমিক ৬০ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫ দশমিক ২৮ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৪১ শতাংশ।

এদিকে, ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ১ দশমিক ৮১ শতাংশ বা ৮৪ দশমিক ৩৬ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএস৩০ সূচক কমেছে ১ দশমিক ২৫ শতাংশ বা ২১ দশমিক ৮৭ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ১ দশমিক ৩১ শতাংশ বা ১৪ দশমিক ৬৯ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৬টি কোম্পানির। আর দর কমেছে ১৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির। আলোচ্য সপ্তাহে ৫টি কোম্পানির শেয়ার লেনদেন হয়নি।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক কমেছে দশমিক ৯০ শতাংশ। আলোচিত সপ্তাহে লেনদেন হয়েছে ১৫৭ কোটি ২২ লাখ টাকার শেয়ার। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৭৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৭টি কোম্পানির। আর দর কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

সানবিডি/ঢাকা/আহো