নেইমারকে ৯০ লাখ টাকা জরিমানা

|| প্রকাশ: ২০১৬-০১-২৯ ১৭:৪৬:৩১ || আপডেট: ২০১৬-০১-২৯ ১৭:৪৭:২৮

নেইমারবার্সেলোনার তারকা ফুটবলারদের জন্য একের পর এক দুঃসংবাদ আসছে। আর্জেন্টাইন মিডফিল্ডার হ্যাভিয়ের মাশ্চেরানোকে এক বছরের কারাদণ্ড দেয়া হয়েছে কিছুদিন আগেই। এবার ব্রাজিলিয়ান তারকা নেইমারকে দেয়া হয়েছে আর্থিক দণ্ড। দণ্ডের এই সিদ্ধান্তটি এসেছে ব্রাজিলের আদালত থেকেই।

নেইমার যখন স্বদেশী ক্লাব সান্তোসে খেলতেন সেই সময়ের আয়ে তার বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ আনা হয়। ২০০৭ ও ২০০৮ সময়ে কর ফাঁকির এই অভিযোগে তাকে ১,১২,০০০ ডলার (প্রায় ৯০ লাখ টাকা) টাকা অর্থদণ্ড করা হয়। আদালতের এই রায়ের বিরুদ্ধে আপিল করেও বৃহস্পতিবার হেরে যান তিনি।  ২০১২ সালেই তার বিরুদ্ধে এই শাস্তির রায় হয়। সেই রায়ের বিরুদ্ধে আপিল করেও আর্থিক দণ্ড থেকে রেহাই মেলেনি তার।

মামলায় নেইমার ছাড়াও তার বাবাকে অভিযুক্ত করা হয়েছে। এখন নেইমারের আয়ও বেড়েছে। ব্রাজিলের ক্লাব সান্তোস থেকে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনায় আসার পর প্রতি সপ্তাহে ২,১৫,০০০ ডলার আয় করছেন বলে জানা যায়। শুধু ব্রাজিলেই নয়, স্পেনেও একই অভিযোগে নেইমারের বিরুদ্ধে মামলা চলছে। যেখানে আগামী ২ ফেব্রুয়ারি তাকে নিজের পক্ষে সাক্ষ্য প্রমাণ উপস্থিত করতে বলা হয়েছে।

অভিযোগে বলা হয় ২০১৩ সালে সান্তোস থেকে বার্সায় যাওয়ার সময় চুক্তি থেকে প্রাপ্ত অর্থের পরিমাণ নিয়ে প্রতারণা করেছেন নেইমার। মামলায় বার্সা প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমিও, তার পূর্বসূরি সান্দ্রো রাসেল, নেইমারের বাবা ও দুইজন ডাক্তারকেও অভিযুক্ত করা হয়েছে।

সানবিডি/ঢাকা/আহো