মেডিকেল ভর্তি পরীক্ষা বাতিলের রিট খারিজ

|| প্রকাশ: ২০১৫-০৯-২১ ০৮:৫২:১০ || আপডেট: ২০১৫-০৯-২১ ১৮:৫৬:১৪

HighCourt-600x371মেডিকেল ভর্তি পরীক্ষা বাতিল করে আবারও পরীক্ষা নেওয়ার নির্দেশনা চেয়ে করা রিট আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট।

বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জে এন দেব চৌধুরীর অবকাশকালীন বেঞ্চ আজ সোমবার আবেদনের শুনানি করে এই আদেশ দেয়।

আদালতে শুনানিতে রিট আবেদনকারী আইনজীবী ইউনুস আলী আকন্দ নিজেই ছিলেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।

মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁস হয়েছে এমন দাবি করে গতকাল রোববার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন করেন সুপ্রিম কোর্টের এই আইনজীবী ইউনুস আলী আকন্দ। রিটে আইন, শিক্ষা ও স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজি ও র্যাটবের মহাপরিচালকসহ ১১ জনকে বিবাদী করা হয়েছে।

ইউনুস আলীর বলেছিলেন, যে প্রশ্নে মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা হয়েছে, তার সঙ্গে ফাঁস হওয়া প্রশ্নের মিল পাওয়া গেছে। ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত ওই পরীক্ষা ২৪ ঘণ্টার মধ্যে বাতিলের জন্য লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। আইনি নোটিশে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ তদন্তে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে পরবর্তীতে নতুন করে ভর্তি পরীক্ষা নিতে বলা হয়েছে। নোটিশ অনুযায়ী ব্যবস্থা না নিলে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলে জানান এই আইনজীবী।

গত শুক্রবার সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়, এতে অংশ নেন ৮৩ হাজার শিক্ষার্থী। গতকাল রোববার স্বাস্থ্য অধিদপ্তর পরিক্ষার ফল ঘোষণা করে। উত্তীর্ণ হয়েছ ৪৮ হাজার ৪৪৮ শিক্ষার্থী।