ডেল্টা লাইফে প্রশাসক নিয়োগ অবৈধ: হাইকোর্ট

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২২-০১-০৬ ১৬:৪০:৫০ || আপডেট: ২০২২-০১-০৬ ১৯:০২:৫৪

পুঁজিবাজারের তালিকাভুক্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সে প্রশাসক নিয়োগকে অবৈধ বলে রায় দিয়েছেন উচ্চ আদালত। আজ বৃহস্পতিবার বিচারপতি খসরুজ্জামান এবং বিচারপতি মাহমুদ হাসান তালুকদার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

নানা অনিয়মের অভিযোগ তুলে গত বছরের ১১ ফেব্রুয়ারি বিমা খাতের অন্যতম প্রধান এ কোম্পানির তৎকালিন পরিচালনা পর্ষদকে স্থগিত করে অবিশ্বাস্য দ্রুততায় প্রশাসক নিয়োগ দিয়েছিল বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

আইডিআরএ’র ওই আদেশকে চ্যালেঞ্জ করে ডেল্টা লাইফের স্থগিত করা পর্ষদ হাইকোর্টে রিট করেছিল। রিটে প্রশাসক নিয়োগকে অবৈধ ঘোষণার আবেদন করা হয়েছিল।

এই রায়ের বিষয়ে রিটকারী আইনজীবী রায়ের ব্যারিস্টার আবুল কালাম আজাদ বলেন, রিট বিষয়ে হাইকোর্ট ‘এবস্যুলুট’ বলে সংক্ষিপ্ত রায় ঘোষণা করেছেন। এর অর্থ ডেল্টা লাইফের পরিচালনা পর্ষদকে স্থগিত করে গত বছর ফেব্রুয়ারিতে আইডিআরএ প্রশাসক নিয়োগ করে যে আদেশ দিয়েছিল, তা অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।

তিনি আরও বলেন, এখন থেকে ডেল্টা লাইফের স্থগিতকৃত পর্ষদ পুনর্বহাল হয়েছে এবং প্রশাসক তার পদ হারিয়েছেন।

প্রসঙ্গত, ২০২১ সালের ১০ অক্টোবর প্রতিষ্ঠানটির প্রশাসক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন আইডিআরএর সাবেক সদস্য মো. কুদ্দুস খান। তিনি কোম্পানির সাবেক প্রশাসক ও সাবেক যুগ্ম সচিব মো. রফিকুল ইসলামের স্থলে দায়িত্ব পালন করেন।

২০২১ সালের ১১ ফেব্রুয়ারি আইডিআরএর সাবেক সদস্য সুলতান-উল-আবেদীন মোল্লাকে কোম্পানিটির প্রথম প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়। দায়িত্ব নেয়ার চার মাস পরই তার মেয়াদ নবায়ন না করে ১০ জুন ডেল্টা লাইফের পরামর্শকের দায়িত্বে থাকা সাবেক যুগ্ম সচিব মো. রফিকুল ইসলামকে প্রশাসক পদে বসায় আইডিআরএ। দায়িত্ব নেয়ার চার মাসের মাথায় তিনিও পদত্যাগ করেন। তার জায়গায় আইডিআরএর সাবেক সদস্য মো. কুদ্দুস খানকে প্রশাসক হিসেবে নিয়োগ দেয় আইডিআরএ।

পুঁজিবাজারের সব খবর পেতে জয়েন করুন 

Sunbd Newsক্যাপিটাল নিউজক্যাপিটাল ভিউজস্টক নিউজশেয়ারবাজারের খবরা-খবর

সানবিডি/এনজে