স্মার্টফোন ও ট্যাব মেলা উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০২২-০১-০৬ ২০:২৪:১১ || আপডেট: ২০২২-০১-০৬ ২০:২৪:১১

দেশের ব্যবহারকারীদের আধুনিক স্মার্টফোন ও ট্যাব দেখার ও কেনার সুযোগ করে দিতে স্মার্টফোন ও ট্যাব মেলার উদ্বোধন করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সকাল ১০টা থেকে মেলা শুরু হলেও এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় বিকেল ৪টায়। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে ‘স্মার্টফোন ও ট্যাব এক্সপো-২০২২’। তিন দিনব্যাপী এই মেলা চলবে শনিবার পর্যন্ত। প্রতিদিন মেলা চলবে রাত ৮টা পর্যন্ত।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, এ আয়োজনে প্রথমবারের মতো ফাইভজির অভিজ্ঞতা নেওয়ার সুযোগ থাকছে দর্শনার্থীদের জন্য। এ অভিজ্ঞতা টেলিটক বাংলাদেশের স্টল থেকে যে কেউ নিতে পারবেন। এছাড়া গর্বের সঙ্গেই বলতে পারি, এ আয়োজনে যুক্ত হওয়া স্মার্টফোনগুলোর বেশিরভাগই উৎপাদন হচ্ছে বাংলাদেশে।

তথ্যপ্রযুক্তি খাতের বিষয়ে বলতে গিয়ে তিনি বলেন, গত ৩৫ বছর ধরে তথ্যপ্রযুক্তি খাতে যুক্ত থেকে নানা ধরনের কাজ করে যাচ্ছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী চিন্তায় আমরা অনেক দূর এগিয়েছি। সে পথে এগিয়ে গেলে আশা করছি আমরা আরও বহুদূর যেতে পারবো। এ আয়োজনে সবার জন্য প্রথমবারের মতো ফাইভ-জি’র অভিজ্ঞতা নেওয়ার সুযাগ করে দেওয়ার জন্য আয়োজকদের ধন্যবাদ জানান।

তিনি বলেন, গত ১২ ডিসেম্বর আমরা বাংলাদেশে ফাইভ-জি চালু করেছি এবং আজ স্মার্টফোন ও ট্যাব এক্সপোতে দেশের মানুষ প্রথমবারের মতো সরাসরি ফাইভ-জি’র অভিজ্ঞতা অর্জন করতে পারছেন। এজন্য আমি টেলিটক ও হুয়াওয়েকে ধন্যবাদ দিচ্ছি। এছাড়া একটা আশার বিষয় হচ্ছে, ২০১৯ সালে আমি দেখেছি যে হুয়াওয়ের টেলিকমিউনিকেশন সেক্টরে ৫ হাজারের বেশি পেটেন্ট রয়েছে। বাংলাদেশে আমরা সেগুলোর কার্যকরী ব্যবহার করতে পারবো।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হুয়াওয়ে টেকনোলজিস’র চিফ অপারেটিং অফিসার তাওগোয়ানজিও, টেলিটক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন, অপো বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর ড্যামন ইয়াং, ট্রানশন বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজওয়ানুল হক, ভিভো বাংলাদেশের সেলস ডিরেক্টর শ্যারন ওয়েন, রিয়েলমি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক টিম শাও, স্যামসাং ইন্ডিয়া ইলেকট্রনিকস লিমিটেডের কান্ট্রি ম্যানেজার হোয়ানসাং উ, ডিএক্স গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও দেওয়ান কানন এবং মেলার আয়োজক প্রতিষ্ঠান মেকার কমিউনিকেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মুহম্মদ খান।

এসময় টেলিটক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন বলেন, ১২ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে দেশে ফাইভ-জি প্রযুক্তি সুবিধা চালু হয়েছে। আমরা খুবই আনন্দিত যে এ আয়োজনের মাধ্যমে আমরা সরাসরি দর্শকদের ফাইভ-জি অভিজ্ঞতার সুযোগ করে দিতে পেরেছি। আমি সবাইকে টেলিটকের স্টলে এ অভিজ্ঞতা নেওয়ার আহ্বান জানাচ্ছি।

এএ