দাপট ধরে রাখতে পারেনি পুঁজিবাজার

পুঁজিবাজার ডেস্ক || প্রকাশ: ২০২২-০১-১৬ ১৫:৫৪:৫৩ || আপডেট: ২০২২-০১-১৬ ১৫:৫৪:৫৩

সপ্তাহের প্রথম কার্যদিবসে দাপট ধরে রাখতে পারেনি দেশের পুঁজিবাজার। দিনের শুরুতে উথান দিযে শুরু হলেও তা আর ধরে রাখতে পারেনি দেশের দুই শেয়ারবাজার।

রবিবার (১৬ জানুয়ারি) শুরুতে বড় উত্থান দেখা গেলেও শেষপর্যন্ত সামান্য উত্থানে শেষ হয়েছে লেনদেন। তবে সূচকের সাথে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন বেড়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২.৩৬ পয়েন্ট বা ০.০৩ শতাংশ বেড়ে সাত হাজার ১৯.৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.২৯ পয়েন্ট বা ০.০১ শতাংশ বাড়লেও ডিএসই-৩০ সূচক ১৭.৯৫ পয়েন্ট বা ০.৬৮ শতাংশ কমে দঁড়িয়েছে দুই হাজার ৫৯৮.৩৪ পয়েন্টে।

ডিএসইতে আজ এক হাজার ৫০৬ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৬৩ কোটি ৯৬ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ২৪২ কোটি ৮৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৮২ টি বা ৪৮.১৫ শতাংশ প্রতিষ্ঠানের। এদিকে দর কমেছে ১৫১টির বা ৩৯.৯৫ শতাংশ কোম্পানি। এবং ৪৫টি বা ১১.৯০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে।

অপর দিকে চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২১.৪৯ পয়েন্ট বা ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৫৬৭.৪০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেযারের দাম বেড়েছে ১৫২টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির। আজ সিএসইতে ৪২ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সানবিডি/ এন/আই/এসএ