বিনিয়োগের সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে গ্রাহকের আস্থার প্রতিষ্ঠানে আইবিএসএল

:: শাহ আলম নূর || প্রকাশ: ২০২২-০৪-১১ ০৯:৫১:৩২ || আপডেট: ২০২২-০৪-১১ ২০:২৯:২৯

গ্রাহক সন্তুষ্টির কথা মাথায় রেখে শেয়ার লেনদেনে সার্বক্ষনিক সেবা দিচ্ছে ইসলামি ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড (আইবিএসএল)। একইসাথে প্রতিষ্ঠানে শতভাগ সুশাসন বাস্তবায়ন করে আসছি আমরা। আইবিএসএল গ্রাহকের বিনিয়োগের অর্থ সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে থাকে। এজন্য আমরা একটিমাত্র ব্যাক অফিস সফটওয়্যার ব্যবহার করে থাকি। গ্রাহকের আস্থা অর্জনের কারনে আমাদের প্রতিষ্ঠানের ব্যবসা প্রতি বছর বেড়েই চলছে।

ইসলামি ব্যাংক সিকিউরিটিজ লি: (আইবিএসএল) এর ১২ বছর পূর্তি উপলক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোঃ জাহিদুল ইসলাম সানবিডি২৪.কম এর সাথে একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন। সাক্ষাৎকারে তিনি আইবিএসএল এবং দেশের পুঁজিবাজারের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

সাক্ষাৎকারে আইবিএসএল প্রধান জানান, তাদের প্রতিষ্ঠানে ডিলার এবং ব্রোকারেজ হাউজে দুই ধরনের কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। তারা শতভাগ কম্পলায়েন্স বাস্তবায়ন কারার কারনে ডিলার হিসেবে ২০১৮ সালের ডিসেম্বর থেকে চলতি বছরের মার্চ মাস পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে ডিএসইতে প্রথম স্থান অর্জন করেছে।

আইবিএসএল প্রধান বলেন, ২০১০ সাল থেকে সর্বোচ্চ মানের গ্রাহক সেবা দেয়ার জন্য আমরা চেষ্টা করছি। শুরুতে শুধু মাত্র ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কাজ করলেও ২০১৩ সাল থেকে চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কাজ শুরু করে আইবিএসএল। শুরু থেকেই দেশের দুই স্টক এক্সচেঞ্জে অত্যন্ত সুনামের সাথে গ্রাহকদের সেবা দিয়ে যাচ্ছি আমরা।

তিনি বলেন, ২০২০ সালে আমরা চট্রগ্রামে ব্রাঞ্চ অফিস চালু করি। এরপর ২০২১ ও ২০২২ সালে আমরা তিনটি এক্সটেনশন অফিস চালু করি। ইতোমধ্যে সিলেট ও খুলনায় দুটি ডিজিটাল বুথ চালু করার জন্য কার্যক্রম শুরু করেছেন বলেও তিনি জানান। এগুলোর প্রস্ততি প্রায় শেষ পর্যায়ে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এখন নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে অনুমতি পাওয়ার পর আনুষ্ঠানিক ভাবে চালু করতে পারবো বলে আশা করছি।

জাহিদুল ইসলাম বলেন, ইসলামি ব্যাংক সিকিউরিটিজ লি: শতভাগ শরীয়ার ভিত্তিতে পরিচালিত হয়ে আসছে। দেশের পুঁজিবাজারে ৩৬৬ টি প্রতিষ্ঠান তালিকাভূক্ত রয়েছে। এর মধ্যে ১৪২টি প্রতিষ্ঠান ব্যতিত সকল প্রতিষ্ঠানের লেনদেনের সুযোগ রয়েছে এখানে। আমাদের এখানে শরীয়ার বাইরে কোন প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনের সুযোগ নেই বলে তিনি জানান।

পোর্টফলিওর বিষয়ে আইবিএসএল প্রধান বলেন, সপ্তাহ শেষে প্রতিটি গ্রাহককে আমরা একটি পোর্টফলিও দিয়ে থাকি। একজন গ্রাহককে সহজে লেনদেন করার জন্য সবধরনের সুযোগ সুবিধা দেয়া হয়ে থাকে। সর্বোচ্চ মানের গ্রাহক সেবা দেয়ার কারনে আইবিএসএল’র ব্যবসা অনেক ভাল হচ্ছে বলে তিনি মনে করেন। তিনি বলেন, এখানে যারা কাজ করছেন তারা সবাই মেধাবি। এসব মেধাবিরা গ্রাহকদের সার্বক্ষনিক সেবা দেয়ার চেষ্টা করছে।

ওএমএস’র বিষয়ে তিনি বলেন, ওএমএস নিয়েও আমরা কাজ করছি। আইবিএসএল’র নেতৃত্বে আরো ৯টি প্রতিষ্ঠানকে সাথে নিয়ে ব্রোকারেজ টেনোলজি সার্ভিসেস লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান গড়ে তোলার চেষ্টা করা হচ্ছে বলেও তিনি জানান।

ব্যাক অফিস সফটওয়্যার নিয়ে জাহিদুল ইসলাম বলেন, গ্রাহকের বিনিয়োগের অর্থ নিরাপত্তা দেয়ার জন্য আমরা একটি মাত্র ব্যাক অফিস সফটওয়্যার ব্যাবহার করে থাকি। কারন একাধিক সফটওয়্যার ব্যবহার একধরনের অপরাধ। কারন একজন মানুষের একটি মাথা থাকবে। এজন মানুষের একাধিক মাথা থাকতে পারেনা।

তিনি আরো বলেন, একটি সফটওয়্যার ব্যবহারের বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা যে উদ্যোগ নিয়েছে নিঃসন্দেহে তা একটি ভাল উদ্যোগ। এমন উদ্যোগ আরো আগে নেয়া উচিত ছিল বলে তিনি মনে করেন।

শেয়ারবাজার নিয়ে জাহিদুল ইসলাম বলেন, বাংলাদেশের শেয়ারবাজার এশিয়া মহাদেশে ক্ষুদ্রতম হলেও দক্ষিণ এশিয়া অঞ্চলে ৩য় বৃহত্তম। বাংলাদেশের শেয়ারবাজার জিডিপিতে প্রায় গড়ে ২১ শতাংশ অবদান রাখছে। উন্নত বিশ্বে জিডিপিতে প্রায় ৪০ শতাংশ এর অধিক অবদান রাখে।

তিনি বলেন, সরাসরি বৈদেশিক বিনিয়োগের ফলে বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতি আরো জোরদার হচ্ছে। যেমন ঢাকা স্টক এক্সচেঞ্জের ২৫ শতাংশ স্টেক কিনেছে চীনের সাংহাই ও শেনজেন স্টক এক্সচেঞ্জ। এটি বেইজিংয়ের বেল্ট এ্যান্ড রোড ইনিশিয়েটিভের একটি অংশ। বাংলাদশের দ্বিতীয় বৃহত্তম সিগারেট নির্মাতা আকিজ গ্রুপের ঢাকা টোবাকোকে ১.৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে ক্রয় করেছে জাপান টোবাকো।

আইবিএসএল প্রধান বলেন, বিদেশী অনেক প্রতিষ্ঠান রয়েছে যাদের দেশের পুঁজিবাজারে আসা উচিত। তারা এদেশে ব্যবসা করছেন কিন্তু পুঁজিবাজারে আসার আগ্রহ দেখাচ্ছেন না। তাদের পুঁজিবাজারে নিয়ে আসার উদ্যোগ নেয়া উচিত বলে আমি মনে করি। তিনি বলেন, বিদেশী এসব প্রতিষ্ঠানকে দেশের পুঁজিবাজারে নিয়ে আসতে পারলে পুঁজিবাজারে লেনদেন অনেক বাড়বে।

পুঁজিবাজারের সব খবর পেতে জয়েন করুন 

Sunbd Newsক্যাপিটাল নিউজক্যাপিটাল ভিউজস্টক নিউজশেয়ারবাজারের খবরা-খবর

এএ