বিশ্ব পুঁজিবাজার পতনে প্রবৃদ্ধিতে প্রভাব পড়ার আশংকা

আন্তর্জাতিক ডেস্ক || প্রকাশ: ২০২২-০৫-২২ ২১:০১:১৩ || আপডেট: ২০২২-০৫-২২ ২১:০১:১৩

বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশ মার্কিন যুক্তরাষ্ট্র এবং এশিয়া অঞ্চলের দেশগুলোতে পুঁজিবাজারে অব্যাহত পতনে প্রবৃদ্ধি নিয়ে আশংকা দেখা দিয়েছে বিশ্ব অর্থনীতিতে।

এদিকে ক্রমবর্ধমান মূল্যস্ফতি এবং মন্থর অর্থনীতির আশঙ্কা যুক্তরাজ্য এবং ইউরোপীয় অঞ্চলের দেশগুলোর পুঁজিবাজারে ছড়িয়ে পড়তে শুরু করেছে।

সাম্প্রতিক সময় জার্মানির প্রধান স্টক মার্কেটে বিশ্ববিখ্যাত কোম্পানিগুলোর শেয়ারের দাম ব্যাপকভাবে পতন হয়েছে। দেশটির পুঁজিবাজারে এফটিএসই ১০০ সুচক হ্রাস পেয়েছে ১.৮ শতাংশ।

এদিকে ২০২০ সালে কোভিড মহামারীর পর মার্কিন যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে দরপতনে রেকর্ড করেছে।

এদিকে বিশ্বের অধিকাংশ দেশের অর্থনীতিতে মুদ্রাস্ফীতির খড়গ নেমে এসছে। যুক্তরাজ্যের অর্থনীতিতে এপ্রিল মাসে ৪০-বছরের মধ্যে সর্বোচ্চ ৯ শতাংশ মুদ্রাস্ফীতির হয়েছে।

একই সাথে মূল্যবৃদ্ধি মোকাবেলায় সুদের হার বাড়ানোর কারণে যুক্তরাজ্যের অর্থনীতি মন্দার দিকে যাচ্ছে বলে মনে করা হচ্ছে।

এদিকে মন্দা অর্থনীতির কারনে মার্কিন যুক্তরাষ্ট্রের খুচরা বাজারে বিক্রেতাদের ব্যবসা আশংকাজনক ভাবে হ্রাস পেয়েছে ।

সাম্প্রতিক সময়ে যুক্তরাজ্যের বৃহত্তম খুচরা বিক্রেতা টেসকোর ব্যবসা কমেছে ১.৮ শতাংশ। মন্দা ব্যবসার কারনে ভোগ্যপণ্যের বৃহৎ প্রতিষ্ঠান ইউনিলিভারের শেয়ারের দাম কমেছে ১ শতাংশ।

মার্কিন যুক্তরাষ্ট্রে এসপি ৫০০ সূচকের পতন অব্যাহত রয়েছে। এতে দেখা যাচ্ছে আমেরিকার বড় কোম্পানিগুলির শেয়ারের উপর প্রভাব পড়েছে। দেশটির বৃহৎ প্রতিষ্ঠানগুলোর শেয়ারের দাম কমেছে ৪ শতাংশ। এবং ডাউ জোন্স ইন্ডাস্ট্রিয়াল এর শেয়ারের দাম কমেছে ৩.৫ শতাংশ।

হারগ্রেভস ল্যান্সডাউন-এর সিনিয়র বিনিয়োগ ও বাজার বিশ্লেষক সুসান্নাহ স্ট্রিটার বলেছেন, “অর্থনৈতিক বাজার জুড়ে উদ্বেগের একটি লাল প্রাচীর তৈরি হয়েছে এবং বিনিয়োগকারীরা ক্রমবর্ধমানভাবে নার্ভাস হয়ে পড়েছে যা অর্থনীতিকে মন্দার দিকে নিয়ে যাচ্ছে।”

পুঁজিবাজারের সব খবর পেতে জয়েন করুন 

Sunbd Newsক্যাপিটাল নিউজক্যাপিটাল ভিউজস্টক নিউজশেয়ারবাজারের খবরা-খবর

এএ/এসএ