নওগাঁয় ৬১৯২০ হেক্টর জমিতে আউশ চাষের লক্ষ্যমাত্রা

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০২২-০৬-১৪ ১১:৫১:৫৬ || আপডেট: ২০২২-০৬-১৪ ১১:৫১:৫৬

নওগাঁ জেলায় চলতি খরিপ-১ মৌসুমে মোট ৬১ হাজার ৯২০ হেক্টর জমিতে রোপা আাউশ ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলার মাঠে মাঠে কৃষকরা তাদের জমিতে আউশ ধানের চারা রোপণ করছেন।

এ বিষয়ে নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রশিক্ষণ কর্মকর্তা মঞ্জুর এ মওলা জানান, ধার্যকৃত লক্ষ্যমাত্রার মধ্যে ৬১ হাজার ৪৫০ হেক্টর জমিতে উন্নত ফলনশীল উফশী জাত এবং ৪৭০ হেক্টর জমিতে হাইব্রিড জাতের ধান চাষ করা হবে। চলতি মৌসুমে ধার্য করা লক্ষ্যমাত্রা অতিক্রম করার সম্ভাবনা রয়েছে।

সূত্রমতে উফশী জাতের আউশ ধানের উল্লেখযোগ্য পরিমান হচ্ছে ব্রি-ধান ৪৮ জাতের। এ ছাড়াও জেলায় ব্রি ধান-২৮, ব্রি ধান-৫৬, পারিজা ও জিরা জাতের ধান চাষ করছেন কৃষকরা। অপরদিকে, হাইব্রিড জাতের মধ্যে টিয়া, ধানী গোল্ড, এস গোল্ড, হিরা এবং সিনজেনটা জাতের ধান চাষ করা হচ্ছে।

উপজেলাভিত্তিক রোপা আউশ ধান চাষের ধার্যকৃত লক্ষ্যমাত্রা হচ্ছে- নওগাঁ সদর উপজেলায় উফশী জাতের ৩ হাজার ৮৮০ হেক্টর ও হাইব্রিড জাতের ১৪৫ হেক্টরসহ মোট ৪ হাজার ২৫ হেক্টর, রাণীনগর উপজেলায় কেবল উফশী জাতের ১ হাজার ২৯০ হেক্টর, আত্রাই উপজেলায় উফশী ১ হাজার ৭৩০ হেক্টর ও হাইব্রিড জাতের ২০০ হেক্টরসহ মোট ১ হাজার ৯৩০ হেক্টর, বদলগাছি উপজেলায় উফশী জাতের ১ হাজার ৪৯৫ হেক্টর, মহাদেবপুর উপজেলায় উফশী জাতের ১৪ হাজার ১৫ হেক্টর, পত্নীতলা উপজেলায় উফশী জাতের ৬৯৪০ হেক্টর, ধামইরহাট উপজেলায় উফশী জাতের ২ হাজার ৪৩৫ হেক্টর, সাপাহার উপজেলায় উফশী জাতের ৮৫০ হেক্টর, পোরশা উপজেলায় উফশী জাতের ১ হাজার ১৫ হেক্টর, নিয়ামতপুর উপজেলায় উফশী জাতের ১০ হাজার ২৮৫ হেক্টর এবং মান্দা উপজেলায় উফশী জাতের ১৭ হাজার ৫১৫ হেক্টর ও হাইব্রিড জাতের ১২৫ হেক্টরসহ মোট ১৭ হাজার ৬৪০ হেক্টর।

কৃষিবিভাগ জানিয়েছে, এই পরিমাণ জমি থেকে রোপা আমন মৌসুমে ১ লাখ ৯০ হাজার ৯৭৭ মেট্রিক টন চাল উৎপাদিত হবে প্রত্যাশা করা হচ্ছে। এর মধ্যে উফশী জাতের চালের পরিমাণ ১ লাখ ৮৯ হাজার ২৬৬ মেট্রিক টন এবং হাইব্রিড জাতের চাল ১ হাজার ৭১১ মেট্রিক টন।

সানবিডি/এনজে