বাজারে আসছে রংপুরের হাঁড়িভাঙ্গা আম

জেলা প্রতিনিধি || প্রকাশ: ২০২২-০৬-১৫ ১৩:৩৫:০৭ || আপডেট: ২০২২-০৬-১৫ ১৩:৩৫:০৭

বাজারে আসছে রংপুরের বিখ্যাত আম হাঁড়িভাঙ্গা। এবার ১৫ জুনের পর থেকে এ আম পাড়ার নির্দেশানা ছিলো। ফলে আজ থেকে আম পাড়ছেন বাগান মালিকরা।

ক্রেতাদের কাছে আম পৌঁছে দিতে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে কৃষি বিপণন অধিদপ্তর ও জেলা প্রশাসন। এছাড়া, প্রথমবারের মতো এ আম বিদেশে রপ্তানি করারও ব্যবস্থা করা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, এ বছর রংপুরে প্রায় ১ হাজার ৮৮৭ হেক্টর জমিতে রয়েছে হাঁড়িভাঙ্গা আম। যার উৎপাদন লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ২৯ হাজার ৪৩৬ মেট্রিক টন। গত বছরের তুলনায় ফলন কিছুটা কম হলেও বাজারে ভালো দাম পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান কৃষি কর্মকর্তারা। আবহাওয়া ভালো থাকলে আম বিক্রি করে এবার প্রায় ২০০ কোটি টাকার ব্যবসা হবে বলে জানায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

কৃষি বিভাগ আরও জানান, এবারই প্রথম দেশের গন্ডি পেরিয়ে মালয়েশিয়া, নেপাল, ভুটান, ভারত ও সিঙ্গাপুরে সরকারিভাবে রপ্তানি হবে মৌসুমি ফলের জনপ্রিয়তার তালিকায় শীর্ষে থাকা রংপুরের ঐতিহ্যবাহী ও সুস্বাদু হাঁড়িভাঙ্গা আম। আর এই রপ্তানির জন্য কৃষককে আগে থেকেই অর্থাৎ মুকুলের পর পরেই ব্যাগিং পদ্ধতিতে আম চাষের ব্যাপারে পরামর্শ দেওয়া হয়।

রংপুর কৃষি বিপণন অধিদপ্তরের উপ-পরিচালক আনোয়ার হোসেন বলেন, ক্রেতাদের কাছে আম পৌঁছে দিতে সার্বিক ব্যবস্থা গ্রহণ রেখেছে কৃষি বিপণন অধিদপ্তর।

জেলা প্রশাসক আসিব আহসান বলেন, হাড়ি ভাঙা আম দেশের বিভিন্ন স্থানে পাঠাতে পরিবহন সুবিধাসহ নিরাপত্তার বিষয়টিও জোরদার করা হয়েছে। নতুন নতুন উদ্যোক্তারা এবার আম চাষ করেছে। তাদের উৎপাদিত আম আন্তর্জাতিক বাজারে বিক্রয়েরও সার্বিক সহযোগিতা করা হবে।