ব্যাংকের পরিচালক আর্থিক প্রতিষ্ঠানের সিইও হতে পারবেন না

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০২২-০৬-২০ ১৯:২১:০৯ || আপডেট: ২০২২-০৬-২০ ২৩:৩১:৪৮

ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কোনো পরিচালক আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা বা সিইও হতে পারবেন না। এমনকি কোনো কোম্পানির চেয়ারম্যান বা পরিচালক অথবা কর্মকর্তা থাকাকালীন সে পদ হতে বরখাস্ত ব্যক্তি আর্থিক প্রতিষ্ঠানের সিইও হিসেবেও যোগ্য বিবেচিত হবেন না জানিয়ে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (২০ জুন) কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে আর্থিক প্রতিষ্ঠানে প্রধান নির্বাহী নিয়োগ নীতিমালার আংশিক পরিবর্তন করে সার্কুলার দেয়া হয়।

নিয়ন্ত্রক সংস্থা বলছে, আর্থিক প্রতিষ্ঠানে ব্যবসায়িক স্বার্থ রয়েছে এমন ব্যক্তিকে প্রধান নির্বাহী পদে নিয়োগ দেয়া যাবে না।

দেশের সব আর্থিক প্রতিষ্ঠানের পর্ষদ চেয়ারম্যানের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়, ‘আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা পদে নিযুক্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে সক্রিয় কর্মকর্তা হিসেবে কমপক্ষে ২০ বছরের এবং ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর অব্যবহিত পূর্ববর্তী পদে কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে।’

আগে এ ক্ষেত্রে অভিজ্ঞতার শর্ত ছিল ১৫ বছর।

সার্কুলারে বলা হয়, ‘প্রধান নির্বাহী হিসেবে স্থিতিপত্রের আকার এক হাজার কোটি টাকার ঊর্ধ্বে নয় এমন আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে উপরোক্ত অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তি বা রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকের মহাব্যবস্থাপক বা তদূর্ধ্ব পদমর্যাদার কর্মকর্তা বা বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (এসইভিপি)/সমতুল্য ও তদূর্ধ্ব পদমর্যাদার কোনো কর্মকর্তা যার শাখা ব্যবস্থাপক হিসেবে কমপক্ষে পাঁচ বছরের অভিজ্ঞতাসহ ব্যাংকের সক্রিয় কর্মকর্তা হিসেবে কমপক্ষে ২০ বছরের অভিজ্ঞতা রয়েছে।’

প্রধান নির্বাহী কর্মকর্তা পদে যোগ্য ব্যক্তিদের প্রতিদ্বন্দ্বিতা নিশ্চিতের লক্ষ্যে বহুল প্রচারিত কমপক্ষে দুটি বাংলা ও দুটি ইংরেজি পত্রিকা এবং প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে একজন স্বচ্ছ ইমেজের যোগ্য ব্যক্তিকে নিয়োগের জন্য ব্যবস্থা নিতে হবে।

যেসব আবেদন পাওয়া যাবে তার মধ্য থেকে যোগ্য প্রার্থীকে নিয়োগ দিতে স্বচ্ছতার সাথে আবেদনপত্র মূল্যায়নের জন্য প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের অনুমোদিত একটি মূল্যায়ন প্রক্রিয়া থাকতে হবে।

প্রধান নির্বাহীকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। অর্থনীতি, ব্যাংকিং ও ফিন্যান্স কিংবা ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চতর ডিগ্রি থাকলে তা অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে।

আর্থিক প্রতিষ্ঠানগুলোর সুশাসন নিশ্চিত করতে, আমানতকারীদের স্বার্থ সুরক্ষাসহ সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বচ্ছতার সঙ্গে দক্ষ, অভিজ্ঞ ও উপযুক্ত প্রধান নির্বাহী নিয়োগের বিষয় নিশ্চিতে এ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এএ