ফ্রান্সে দাবদাহের আশঙ্কা: ঝুঁকিতে গম উৎপাদন

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২২-০৬-২১ ০৯:৫০:৫১ || আপডেট: ২০২২-০৬-২১ ০৯:৫০:৫১

ফ্রান্সে শুষ্ক আবহাওয়ায় দুশ্চিন্তায় রয়েছেন কৃষকরা। তার ওপর নতুন করে দাবদাহের আশঙ্কা। দাবদাহ দেখা দিলে দেশটিতে গম উৎপাদন ব্যাপকভাবে কমতে পারে। বিশ্লেষক ও কৃষকরা এ তথ্য জানিয়েছেন। খবর নাসডাক।

এ বিষয়ে সংশ্লিষ্টরা জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে এরই মধ্যে ব্যাপক সংকোচনের মধ্যে বৈশ্বিক গমের বাজার। এ পরিস্থিতিতে ফ্রান্সে উৎপাদন কমে গেলে ইউরোপে খাদ্যশস্য সংকট প্রকট হতে পারে।

বিশ্লেষকদের প্রক্ষেপণ অনুযায়ী, চলতি বছর ফ্রান্সে গম উৎপাদন কমে ৩ কোটি ৩০ থেকে ৪০ লাখ টনে নামতে পারে। গত বছর উৎপাদনের পরিমাণ ছিল ৩ কোটি ৫৫ লাখ টন। ফ্রান্সের কেন্দ্রীয় অঞ্চলে দাবদাহের আশঙ্কা সবচেয়ে বেশি। অথচ গমের ফলনের জন্য এখনই সবচেয়ে ভালো সময়। সম্প্রতি দেশটির সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে রোমানিয়ার কৃষিমন্ত্রী আদ্রিয়ান চেসনোইউ বলেন, বৈরী আবহাওয়া উৎপাদনের জন্য বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। তার ওপর অতিরিক্ত উৎপাদন ব্যয় সামাল দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন দেশটির কৃষকরা। ফলে গত বছর দেশটিতে বাম্পার ফলন হলেও এ বছর সে তুলনায় কমবে। এছাড়া শুষ্ক আবহাওয়ায় জার্মানি ও পোল্যান্ডেও উৎপাদন কমার আশঙ্কা রয়েছে।

সানবিডি/এনজে