ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখে যেসব খাবার

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২২-০৭-০৬ ১৮:১৮:৫৮ || আপডেট: ২০২২-০৭-০৬ ১৮:১৮:৫৮

করোনাভাইরাসের সংক্রমণ আবারও বাড়ছে। এ রোগে আক্রান্ত হলে নিশ্বাস-প্রশ্বাসের সমস্যা সবচেয়ে মারাত্মক রূপে দেখা দেয়। এ ধরনের সমস্যার উৎস যেখানে, ফুসফুস নামক অঙ্গটি পর্যাপ্ত যত্ন না পেলে বিগড়ে যেতে পারে। এর জন্য দরকার নিয়মিত কিছু সুষম খাদ্য। ফুসফুস সুস্থ রাখতে ধূমপান ত্যাগ করা প্রাথমিক শর্ত। ফুসফুস ভালো রাখতে প্রতিদিনের খাদ্যতালিকায় কিছু খাবার রাখাও প্রয়োজন।

যেসব খাবার ফুসফুসের স্বাস্থ্য রাখে

বেরি: স্ট্রবেরি, ব্লুবেরি কিংবা ব্ল্যাকবেরিতে রয়েছে অ্যান্থোসায়ানিন। ফুসফুস যখন বয়সের সঙ্গে সঙ্গে দুর্বল হয়ে পড়ে, নিয়মিত এই ফলগুলো খেলে উপকার পাওয়া যায়। বেরির মধ্যে থাকা অ্যান্টি অক্সিড্যান্ট ফুসফুসের অবনতির মাত্রা কিছুটা হলেও কমাতে সাহায্য করে।

বেদানা: ফুসফুস ভালো রাখতে একটি অপরিহার্য ফল হলো বেদানা। হাঁপানির সমস্যায় যারা ভুগছেন, বেদানা তাদের জন্য বেশ উপকারী।

সবুজ শাকসবজি: শুধু ফুসফুস নয়, শাকসবজি শরীরের প্রত্যেকটি অঙ্গ-প্রত্যেঙ্গের জন্যেই প্রয়োজন। সবুজ শাকসবজি ফুসফুসের ক্যানসারের আশঙ্কা প্রবল ভাবে হ্রাস করে। ফলে পালংশাক, মেথি, ব্রকলি, সবুজ ক্যাপসিকাম এবং নানা মৌসুমি সবজি প্রতিদিনের খাবারের তালিকায় থাকা জরুরি।

কফি: শ্বাসনালীর প্রদাহ হ্রাস করতেও কফি উপকারী। এতে রয়েছে পলিফেনল, যা ফুসফুস চাঙ্গা রাখতে বিশেষ সহায়ক। তবে কফি অতিরিক্ত মাত্রায় খেলে সমস্যা হতে পারে।

আপেল: ফুসফুসের যত্ন নিতে আরও একটি অপরিহার্য ফল হলো আপেল। নিয়মিত আপেল খেলে ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ’ (সিওপিডি)-এর ঝুঁকি অনেকাংশে কমে।

এম জি