মিউচ্যুয়াল ফান্ড খাতে চমক সৃষ্টি করতে চায় সন্ধানী এসেট ম্যানেজমেন্ট

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০২২-০৭-১৬ ২১:৪৯:৩২ || আপডেট: ২০২২-০৭-১৬ ২১:৫৭:৩৭

সাম্প্রতিক সময়ে সন্ধানী এসেট ম্যানেজমেন্ট তাদের প্রথম মিউচ্যুয়াল ফান্ড সন্ধানী এএমএল এসএলআইসি ফিক্সড ইনকাম ফান্ড (Sandhani AML SLIC Fixed Income Fund) উদ্বোধন করতে যাচ্ছে যা অনন্য বৈশিষ্ট্যসম্পন্ন একটি মিউচ্যুয়াল ফান্ড। এটি দেশের প্রথম ফিক্সড ইনকাম সিকিউরিটিজ ভিত্তিক নো ডিভিডেন্ড ওপেন-এন্ডেড ফান্ড। এসেট ম্যানেজমেন্ট এ প্রতিষ্ঠানটি ধারণা করছে ফান্ডটি বাংলাদেশের পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব ফেলতে সক্ষম হবে। এ খাতে চমক সৃষ্টি করতে চায় নতুন এ কোম্পানিটি। বিষয়টি নিয়ে সানবিডির সাথে কথা বলেছেন সন্ধানী এসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মীর আরিফুল ইসলাম।

প্রশ্ন: সন্ধানী এএমএল এসএলআইসি ফিক্সড ইনকাম ফান্ড আপনাদের প্রথম মিউচ্যুয়াল ফান্ড। এ ব্যাপারে আমাদের বিস্তারিত জানাবেন কি?

উত্তর: ধন্যবাদ। জি, ফান্ডটি সন্ধানী এসেট ম্যানেজমেন্ট এর প্রথম মিউচ্যুয়াল ফান্ড এবং দেশের প্রথম ফিক্সড ইনকাম সিকিউরিটিজ ভিত্তিক নো ডিভিডেন্ড ওপেন-এন্ডেড ফান্ড। ফান্ডটির স্পন্সর- সন্ধানী লাইফ ইনস্যুরেন্স লিমিটেড, ট্রাষ্টি- বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, কাস্টডিয়ান- ব্র্যাক ব্যাংক লিমিটেড। ফান্ডটির প্রাথমিক আকার হচ্ছে ৫০ (পঞ্চাশ) কোটি টাকা এবং প্রতিটি ইউনিট এর মূল্য হচ্ছে ১০ (দশ) টাকা। ফান্ডটির প্রাথমিক সাবস্ক্রিপশন শুরু হবে ১৭ জুলাই, ২০২২ রবিবার। চলবে  ৩০ অগাস্ট ২০২২ পর্যন্ত।

প্রশ্ন: বলা হচ্ছে, আপনাদের ফান্ডের মাধ্যমেই দেশের পুঁজিবাজার একটি অনন্য বৈশিষ্ট্যসম্পন্ন একটি মিউচ্যুয়াল ফান্ড এর অভিজ্ঞতা অর্জন করতে যাচ্ছে। এ ব্যাপারে আমাদের পাঠকদের বিস্তারিত জানাবেন কি?

উত্তর: ধন্যবাদ প্রশ্নটি করবার জন্য। খেয়াল করে দেখবেন আমরা আমাদের ফান্ডটিকে সবার সাথে পরিচয় করিয়ে দিচ্ছি ফিক্সড ইনকাম নো ডিভিডেন্ড ওপেন-এন্ডেড ফান্ড হিসেবে। সাধারণত বাজারে বিদ্যমান মিউচ্যুয়াল ফান্ডগুলো তাদের প্রকৃতি অনুযায়ী তাদের বিনিয়োগকারীদের নির্দিষ্ট সময় পরপর লভ্যাংশ (Dividend) প্রদান করে থাকে। কিন্তু আমাদের ফান্ডটি হবে সকল বিদ্যমান ফান্ডগুলোর চেয়ে সম্পূর্ণ আলাদা। ফান্ডটি বিনিয়োগকারীদের সরাসরিভাবে কোন ডিভিডেন্ড প্রদান করবে না।

প্রশ্ন: ডিভিডেন্ড এর মাধ্যমে বিনিয়োগকারীদের নিয়মিতভাবে আয়ের ব্যবস্থা হয়ে থাকে। সেই ক্ষেত্রে, আপনাদের এই অনন্য বৈশিষ্ট্যসম্পন্ন ফান্ডটি বিনিয়োগকারীদের সেই সুযোগ থেকে বিরত রাখছে কি?

উত্তর: আপাতদৃষ্টিতে, তাই মনে হলেও খেয়াল করে দেখবেন যে ফান্ডটি বিনিয়োগকারীদের সেই সুযোগ থেকে বিরত রাখছে না। ফান্ডটির বিনিয়োগকারীরা ক্রয়কৃত ইউনিট নিয়মিতভাবে বা যেকোনো সময় সারেন্ডার করে নগদায়ন করতে পারবে। নো ডিভিডেন্ড এর ফলে একজন বিনিয়োগকারী শুধু নিজের মত করে ডিভিডেন্ড তৈরিই করছে না পাশাপাশি অধিকতর Tax Benefit (কর রেয়াত) ও পাচ্ছে।

ধরুন, একজন ব্যক্তি বিনিয়োগকারী তার মিউচ্যুয়াল ফান্ড বিনিয়োগে প্রাপ্ত ডিভিডেন্ড আয় এর প্রথম ২৫,০০০ টাকা কর অব্যাহতি (Tax Exemption) পেলেও, অবশিষ্ট ডিভিডেন্ড আয়ের ১০-১৫% কর দিতে হয়। কিন্তু নো ডিভিডেন্ড প্রকৃতির কারনে ফান্ডটির সকল আয় ক্যাপিটাল গেইন হিসেবে ধরা হয় এবং তা ব্যক্তি বিনিয়োগকারীর জন্য সম্পূর্ণ কর অব্যাহতি দেওয়া হয়। এখানে ঐ বিনিয়োগকারী ফান্ডের এই বৈশিষ্ট্যের জন্য ১০-১৫% কর কম দিচ্ছে। একইভাবে, মিউচ্যুয়াল ফান্ডে একটি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী তার ঐ বিনিয়োগের আয়ের ১০% পর্যন্ত কর অব্যাহতি পাচ্ছে।

প্রশ্ন: এটি নিঃসন্দেহে বিনিয়োগকারীদের জন্য একটি আকর্ষণীয় সুযোগ। এর পাশাপাশি কি কি বৈশিষ্ট্য যা ফান্ডটিকে আরও আকর্ষণীয় করে তুলে?

উত্তর: আমাদের ফান্ডটি একটি ফিক্সড ইনকাম যা বিভিন্ন ফিক্সড ইনকাম সিকিউরিটিজে বিনিয়োগ করে পুঁজিবাজারের ঝুঁকি তুলনামূলকভাবে পরিহার করে সর্বোচ্চ কর অব্যাহতি ও নিয়মিত আয়ের জন্য একটি নিরাপদ বিনিয়োগের সুযোগ করে দিতে পারে। এছারাও অন্যান্য বৈশিষ্ট্যসমূহের মাঝে নিম্নোক্ত বৈশিষ্ট্যসমূহের তুলে ধরা বাঞ্ছনীয়ঃ
এক্সিট লোডঃ ফিক্সড এক্সিট লোডের পরিবর্তে কন্ডিশনাল এক্সিট লোড যা বিনিয়োগের আকার, সময় ও সারেন্ডার এর উপর নির্ভর করে সারেন্ডার আকারের ১-৩% পর্যন্ত হয়ে থাকে।

ফান্ড ম্যানেজমেন্ট ফিঃ দেশে প্রচলিত অন্যান্য মিউচ্যুয়াল ফান্ড এর তুলনায় খুবই স্বল্প (ফান্ড আকারের ১%) পরিমাণ ফি নিয়ে ফান্ড এর ব্যয় পরিমিত পর্যায়ে রাখা হয়েছে।
রিপোর্টিংঃ নিয়মিত ও সংক্ষিপ্ত সময়ের ব্যবধানে ইউনিটহোল্ডার এবং অন্যানো স্টেকহোল্ডারদের ফান্ডের রিপোর্ট প্রেরণ করা হবে।

পোর্টফোলিও গঠনঃ যদিও ফান্ডটি একটি ফিক্সড ইনকাম ফান্ড কিন্তু পোর্টফোলিও কনস্ট্রাকশন এর ক্ষেত্রে ফিক্সড ইনকাম ইনস্ট্রুমেন্ট এর পাশাপাশি ইক্যুইটি সিকিউরিটিজে বিনিয়োগ এর সৰ্বোচ্চ ফ্লেক্সিবিলিটি রাখা হয়েছে।

প্রশ্ন: আপনাদের ফান্ডের বৈশিষ্ট্য অনুযায়ী আপনাদের টার্গেট ইনভেস্টর কারা ?

উত্তর: চাকরিজীবী ও ব্যবসায়ীদের জন্য প্রতিবছরের জুন মাসের একটি প্রধান আলোচ্য বিষয় ‘ট্যাক্স রিবেট বা কর রেয়াত। ট্যাক্সের অঙ্ক কমাতে নিয়মতান্ত্রিকভাবেই ট্যাক্স রিবেটের সুযোগ করে দেওয়া হয়, যার মূলমন্ত্র অর্থনীতিকে বেগবান করা। যেসব খাতে বিনিয়োগ করলে ট্যাক্স রিবেট পাওয়া যায়, তার বিধিবিধান, নিয়মনীতি সম্পর্কে আমাদের অনেকের সুস্পষ্ট ধারণা না থাকার কারণে দেখা যায় অনেক সঠিক বিনিয়োগ সম্ভব হয় না।

সচরাচর আপনি যদি লক্ষ্য করেন দেখবেন যেঁ আমাদের দেশের বেশিরভাগ ব্যক্তি বা প্রতিষ্ঠান একটা নির্দিষ্ট সময়ের জন্য তাদের টাকাকে ফিক্সড ডিপোজিট করে একটা ফিক্সড রিটার্ন পেতে চায়। কিন্তু দেশের স্বনামধন্য ব্যাংকগুলোর ইন্টারেস্ট রেট পর্যালোচনা করলে দেখা যে তাদের ইন্টারেস্ট রেট আমাদের মূল্যস্ফীতি কে অতিক্রম করতে পারে না। এছাড়াও প্রতিষ্ঠানের নামে ফিক্সড ডিপোজিট করলে অর্জিত ইন্টারেস্টের উপর ট্যাক্স দিতে হয়।

এজন্য আমাদের মূল লক্ষ্য হচ্ছে ওই ধরনের বিনিয়োগকারীদের কাছে আমাদের ফান্ড উপস্থাপন করা যারা তাদের ক্যাপিটালকে সুরক্ষিত রাখার পাশাপাশি এ স্ট্যাবল রিটার্ন অর্জন করতে চায় ।

প্রশ্ন: সন্ধানী এএমএল এসএলআইসি ফিক্সড ইনকাম ফান্ড বিনিয়োগকারীদের জন্য কতটুকু নিরাপদ?

উত্তর: সাধারণত পুঁজিবাজারে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ একটি ঝুঁকিপূর্ণ বিনিয়োগ। আমাদের ফান্ড ও এর ব্যতিক্রম নয়। তবে, আমরা বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে এবং ঝুঁকি হ্রাস করতে তুলনামূলক কম ঝুঁকিপূর্ণ ফিক্সড ইনকাম সিকিউরিটিজে বিনিয়োগ করার পরিকল্পনা আছে। এছাড়াও বিভিন্ন ইক্যুইটি সিকিউরিটিজে বিনিয়োগ করে ডাইভারসিফাইড পোর্টফোলিও গঠন করে ঝুঁকি হ্রাস করা হবে।

প্রশ্ন: সন্ধানী এসেট ম্যানেজমেন্ট সম্পদ ব্যবস্থাপক হিসেবেও নতুন একটি প্রতিষ্ঠান। আপনাদের সম্পর্কে বিস্তারিত জানাবেন কি?

উত্তর: জি, সন্ধানী এসেট ম্যানেজমেন্ট দেশের একটি নতুন সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান।
সারাবিশ্বে বিনিয়োগের অন্যতম জনপ্রিয় মাধ্যম হল মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ। সাম্প্রতিক সময়ে বাংলাদেশেও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জনপ্রিয়তা লক্ষ্য করা যাচ্ছে। এই বিনিয়োগ ব্যবস্থার কথা চিন্তা করে এবং দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটের উন্নয়নে অংশগ্রহণের লক্ষ্যে, দেশের অন্যতম বীমা প্রতিষ্ঠান সন্ধানী লাইফ ইনস্যুরেন্স লিমিটেড গত ১১ মার্চ ২০২১ ইং এ সন্ধানী এসেট ম্যানেজমেন্ট লিমিটেড প্রতিষ্ঠা করে। সন্ধানী এসেট ম্যানেজমেন্ট ১৭ অগাস্ট ২০২১ ইং এ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন থেকে অ্যাসেট ম্যানেজার এর লাইসেন্স প্রাপ্ত হয়।

সন্ধানী এসেট ম্যানেজমেন্ট লিমিটেড এক ঝাঁক নিবেদিত ও অভিজ্ঞতাসম্পন্ন নির্বাহীদের দিয়ে পরিচালিত একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির নির্বাহীদের স্থানীয় পুঁজিবাজারে কাজের অভিজ্ঞতার পাশাপাশি আন্তর্জাতিক প্রতিষ্ঠানে কাজের অভিজ্ঞতা রয়েছে। প্রতিষ্ঠানটি মিউচুয়াল ফান্ড বিনিয়োগের বিভিন্ন সেবা যেমন ওপেন এন্ড ফান্ড, ক্লোজ এন্ড ফান্ড, সরিয়াহ ফান্ড, রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট (Real Estate Investment Trust) নিয়ে কাজ করবে। আশা করা যাচ্ছে, খুব শীগ্রই প্রতিষ্ঠানটি বাংলাদেশের অন্যতম শীর্ষ সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি লাভ করবে।

প্রশ্ন: আপনারা দেশের অন্যতম বীমা প্রতিষ্ঠান এর অঙ্গপ্রতিষ্ঠান। এছাড়াও ফান্ডের ঝুঁকি কমাতে এবং আয় বাড়াতে বিভিন্ন পরিকল্পনা করেছেন যা অবশ্যই বিনিয়োগকারীদের ফান্ডের প্রতি আগ্রহী করে তুলবে। কোন আগ্রহী বিনিয়োগকারী যদি আপনাদের ফান্ড সম্পর্কে জানতে চান বা ফান্ডের ইউনিট ক্রয় করতে চান সেক্ষেত্রে কিভাবে আপনাদের সাথে যোগাযোগ করবেন?

উত্তর: কোন আগ্রহী বিনিয়োগকারী যদি আমাদের ফান্ড সম্পর্কে জানতে চান বা ফান্ডের ইউনিট ক্রয় করতে চান সেক্ষেত্রে তারা সরাসরি সন্ধানী এসেট ম্যানেজমেন্ট লিমিটেডের নিম্নোক্ত ঠিকানায় যোগাযোগ করতে পারেন:
সন্ধানী এসেট ম্যানেজমেন্ট লিমিটেড।
১৬ মতিঝিল বা/এ (৫ম তলা), ঢাকা – ১০০০
ফোনঃ +৮৮০ ২ ৪৭১১৯৬৭৭, +৮৮০ ১৮৫৮ ২৮১০৫০
ইমেইলঃ [email protected]
ওয়েবসাইটঃ www.sandhaniaml.com

এছাড়াও, কোন আগ্রহী বিনিয়োগকারী, অনলাইনে www.sandhaniaml.com এ ভিজিট করে আমাদের সম্পর্কে বা ফান্ডটির ইউনিট ক্রয় (অনলাইন বা অফলাইন পেমেন্টের মাধ্যমে) করতে পারবেন।
এছাড়াও, দেশজুড়ে আমাদের বিক্রয় প্রতিনিধি রয়েছে তাদের সাথে যোগাযোগ করে দেশের যেকোনো প্রান্ত থেকেও সরাসরি আমাদের সম্পর্কে বা ফান্ডটির ইউনিট ক্রয় করতে পারবেন। আমাদের বিক্রয় প্রতিনিধিদের সম্পূর্ণ লিস্ট ও যোগাযোগের পদ্ধতি আমাদের ওয়েবসাইট এবং prospectus এ পাওয়া যাবে।