বন্ধ হয়ে যাচ্ছে ফেসবুকের লাইভ শপিং

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২২-০৮-০৪ ২১:৩৯:১১ || আপডেট: ২০২২-০৮-০৪ ২১:৩৯:১১

মেটার ক্ষুদ্র দৈর্ঘ্য ভিডিও ফর্মে যাওয়ার আরও একটি কারণ হলো ফেসবুকের লাইভ শপিং ইভেন্ট। সম্প্রতি ফেসবুকের পক্ষ থেকে একটি ঘোষণা দিয়ে জানানো হয়, তাদের এই লাইভ শপিং ইভেন্টটি আগামী অক্টোবরের ১ তারিখ থেকে বন্ধ হয়ে যাবে। এই ফিচারটি ব্যবহার করে ফেসবুক ব্যবসায়ীরা ফলোয়ারদের জন্য পণ্যের ভিডিও তৈরি করত।

ব্যাপারটা অনেকটাই পারসোনাল হোম শপিং নেটওয়ার্ক। এখানে একজন মার্চেন্ট তার ফলোয়ারদের আসন্ন লাইভ শপিং সেশনের নোটিফিকেশন দিতে পারত এবং মেসেঞ্জারের মাধ্যমে পেমেন্ট নিতে পারত।

এনগেজেট জানায়, সম্প্রতি মেটা অনুরোধ করেছে তাদের এই পণ্যের শোকেসিংটা ‘রিল’ এর মাধ্যমে করতে। রিল অ্যাড এবং ইনস্টাগ্রাম রিলের মাধ্যমে প্রোডাক্ট ট্যাগিং করতে। একটি পোস্টে মেটার পক্ষ থেকে জানানো হয়, যেহেতু ব্যবহারকারীদের আচরণ ক্ষুদ্র দৈর্ঘ্য ভিডিও ফর্মের দিকে এগোচ্ছে তাই আমরাও সময়ের সঙ্গে তাল মিলিয়ে ফেসবুক এবং ইনস্টাগ্রামে রিলকে প্রাধান্য দিচ্ছি।

সম্প্রতি টিকটকের এই স্ট্যাটাস পুরো সোশ্যাল মিডিয়ার জগতে রাজত্ব করছে। তাদের কিছু কৌশলগত অগ্রগতির কারণে তারা তরুণ সম্প্রদায়কে বেশ আকৃষ্ট করেছে। এ কারণে মেটা তার রাজস্বও হারিয়েছে। ফলে জাকারবার্গ ফেসবুক এবং ইনস্টাগ্রামে রিলকে অনেক বেশি গুরুত্ব দিচ্ছেন। কেননা এটাকে তারা তাদের ক্ষতি থেকে উঠে আসার একটি হাতিয়ার হিসেবে মনে করছেন। বর্তমানে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর ২০ শতাংশ সময় পার করছেন রিল দেখে। এজন্য মেটা ধারাবাহিকভাবেই তার ক্রিয়েটরদের চাপ দিচ্ছেন আসল কনটেন্ট বানানোর জন্য।

এএ