কানাডা ও মরক্কো থেকে ৯০ হাজার টন সার কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২২-০৯-১৪ ১৭:২৯:০৪

কানাডা ও মরক্কো থেকে ৯০ হাজার টন এমওপি ও ডিএপি সার কিনবে সরকার। এতে সরকারের ব্যয় হবে ৬৮৩ কোটি ১৩ লাখ ৩৮ হাজার টাকা।

বুধবার (১৪ সেপ্টেম্বর) ভার্চুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে অর্থমন্ত্রী ভার্চুয়ালি সাংবাদিকদের বলেন, অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য দু’টি এবং ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১৬টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। প্রস্তাবগুলোর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের আটটি, কৃষি মন্ত্রণালয়ের দু’টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের দু’টি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একটি, পানি সম্পদ মন্ত্রণালয়ের একটি, খাদ্য মন্ত্রণালয়ের একটি এবং সেতু বিভাগের একটি প্রস্তাবনা ছিল।

তিনি জানান, ক্রয় কমিটির অনুমোদিত ১৫টি প্রস্তাবে মোট অর্থের পরিমান চার হাজার ৪৬ কোটি ১৭ লাখ ১৬ হাজার ৯২৫ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে এক হাজার ৪৩ কোটি এক লাখ ৪০ হাজার ৬০৯ টাকা এবং দেশীয় ব্যাংক ও এডিবি ঋণ তিন হাজার তিন কোটি ১৫ লাখ ৭৬ হাজার ৩১৬ টাকা।

পরে সভায় অনুমোদিত প্রস্তাবনাসমূহের বিস্তারিত সাংবাদিকদের সামনে তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক। তিনি বলেন, কৃষি মন্ত্রণালয়ের অধীন বিএডিসি কর্তৃক কানাডিয়ান কর্মাসিয়াল করপোরেশন থেকে তৃতীয় লটে ৫০ হাজার টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ৩৮৬ কোটি ১৯ লাখ ৭৬ লাখ ৫৫০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

এএ

Print Print