গুগলকে ৪১২ কোটি ডলার জরিমানা ইইউ আদালতের

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২০২২-০৯-১৪ ২১:৫৫:৩১

টেক জায়ান্ট গুগলকে ৪১২ কোটি ডলার বা ৪১২ কোটি ইউরো জরিমানা আদায়ের নির্দেশ দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সর্বোচ্চ আদালত। বুধবার (১৪ সেপ্টেম্বর) স্থানীয় সময় ইউরোপীয় ইউনিয়নের সর্বোচ্চ আদালত গুগলের বিরুদ্ধে ‘অ্যান্টিট্রাস্ট’ মামলায় দেওয়া ইউরোপীয় কমিশনের আগের দেওয়া সিদ্ধান্তকেই বহাল রেখেছে। তুর্কি সংবাদ সংস্থা আনাদলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

ইইউ আদালত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, ‘আদালত দৃঢ়ভাবে ইউরোপীয় কমিশনের সিদ্ধান্তকে নিশ্চিত করেছে যে—গুগল নিজস্ব সার্চ ইঞ্জিনের অবস্থান সুদৃঢ় করতে বেআইনিভাবে মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান এবং মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের ওপর বিধিনিষেধ আরোপ করেছিল।’

ইউরোপীয় ইউনিয়নের সর্বোচ্চ আদালতের এই রায়ের মাধ্যমে ২০১৮ সালে দায়ের করা এই মামলার বিষয়টির নিষ্পত্তি হলো। সেই সময় ইউরোপীয় কমিশন গুগলকে তৎকালীন বাজারমূল্য হিসেবে ৪৩৪ কোটি ইউরো জরিমানা করেছিল। ইউরোপীয় ইউনিয়নের ইতিহাসে এটিই সর্বোচ্চ অ্যান্টিট্রাস্ট মামলার জরিমানা।

ইউরোপীয় ইউনিয়নের তথ্য অনুসারে, গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমভিত্তিক মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাদের ফোনে গুগল সার্চ ইঞ্জিন এবং গুগলের নিজস্ব ব্রাউজার গুগল ক্রোম প্রি–ইনস্টল করতে বাধ্য করত। সর্বশেষ এই বিষয়ে শুনানি শেষে ইইউ আদালত ইউরোপীয় কমিশনের রায়কে সামান্য রদবদল করে বহাল রাখে। কেবল জরিমানা প্রায় ৫ শতাংশ কমিয়ে আনা হয় একটি বিশেষ বিবেচনায়।

এর আগে, গত বছরও গুগল ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধে আরও একটি অ্যান্টিট্রাস্ট মামলায় হেরে গিয়েছে। সেই মামলায় গুগলকে ২৪০ কোটি ইউরো জরিমানা দিতে হয়েছিল।

এএ

Print Print