বিমার শেয়ারে সুবাতাস 

সান বিডি ডেস্ক প্রকাশ: ২০২২-১১-০২ ২১:০৩:১২


বিমা খাতের শেয়ারে দীর্ঘ মন্দার পর তা কাটতে শুরু করেছে। নতুন করে এই খাতে সক্রিয় হচ্ছে বিনিয়োগকারীরা। সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবার (২ নভেম্বর) চমক দেখিছে বিমা খাত। এই দিন কয়েকটি কোম্পানি লেনদেনের শীর্ষ স্থান দখল করেছে।

ডিএসই সূত্র মতে, এই খাতের মোট ৫৫টি কোম্পানি তালিকাভুক্ত আছে। বুধবার এই কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৮টির। আর অপরিবর্তিত ছিল সাতটি কোম্পানির শেয়ারে দাম। অর্থাৎ কোনো শেয়ারের দাম কমেনি। মূলত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নানা উদ্যোগের ফলে পুঁজিবাজার বিনিয়োগ বান্ধব হওয়ায় বিনিয়োগকারীদের ধীরে ধীরে বীমা খাতে বিনিয়োগের সুবাতাস লক্ষ্য করা গেছে।

বিগত প্রায় দেড় বছরের অধিক সময় ধরে দেশের পুঁজিবাজারে ইন্স্যুরেন্স খাত অবহেলিত অবস্থায় ছিল। জুন ক্লোজিং যে সকল কোম্পানি রয়েছে তাঁদের মূল্য সংবেদনশীল তথ্য ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। তথ্য বিশ্লেষন করে দেখা গেছে, অনেক স্বনামধন্য ইন্স্যুরেন্স কোম্পানির শেয়ারের বাজারমূল্য বিগত সময়ের চাইতে ৭৫% থেকে ৮০% পর্যন্ত হ্রাস পেয়েছে। যার ফলে বিনিয়োগকারীরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।

উল্লেখ্য যে, অনেকগুলো ভাল কোম্পানী যারা ইতোমধ্যে ভাল লভ্যাংশ ঘোষণা করেছে কিন্তু শুধুমাত্র শেয়ারের পরিশোধিত মূলধন বড় হওয়ায় এখনও ফ্লোর প্রাইজে পড়ে রয়েছে। তবে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সময়োচিত উদ্যোগে কিছু কিছু কোম্পানী ফ্লোর প্রাইজ থেকে উঠে এসেছে। সূত্রমতে, পর্যায়ক্রমে অন্যান্য সম্ভাবনাময় কোম্পানিগুলোও শিঘ্রই ফ্লোর প্রাইজ থেকে উঠে আসবে বলে বাজার বিশ্লেষকরা মনে করেন।

Print Print