মসজিদকে ইসলামের সামাজিক ও সাংস্কৃতিক কাজের কেন্দ্র বানাতে হবে

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২২-১১-০৩ ২১:০৭:৪৭


মসজিদকে ইসলামের সামাজিক ও সাংস্কৃতিক কাজের কেন্দ্র বানাতে হবে বলে জানিয়েছেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মুহাম্মদ আব্দুর রউফ। তিনি বলেন, আমাদের দেশের তরুণ প্রজন্মের কাছে দাওয়াত দিতে হবে। কারণ তরুণরা আজ পথভ্রষ্ট হচ্ছে। তাদের জ্ঞানের পরিধি বাড়াতে ইসলামী অলিম্পিয়াড করতে হবে। মা বোনদের মাঝে দাওয়াত দিতে হবে। সমাজকল্যাণ মূলক কাজ আরও বৃদ্ধি করতে হবে। মক্তব শিক্ষা আবারও চালু করতে হবে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) বিকালে জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম মিলনায়তনে ‌‌‘রাসূলুল্লাহ (সা)-এর দাওয়াতের কৌশলঃ প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক জাতীয় সেমিনার প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিচারপতি আব্দুর রউফ বলেন, আল্লাহ মানুষকে সকল কিছু ধারণ করবার জ্ঞান ও সামর্থ্য দিয়েছেন। কুরআন ও হাদিস দিয়ে সহজ-সরল ভাবে ইসলামের দাওয়াত সকলের সামনে উপস্থাপন করতে হবে। একজন ঈমানদার ও মুসলিম হিসেবে ইসলাম আদর্শকে সকলের কাছে পৌঁছে দেওয়া আমাদের দায়িত্ব।

রাসুল (সা.) এর আদর্শের প্রতিচ্ছবি নিজেদের কাজ-কর্মে ফুটিয়ে তোলার আহ্বান জানিয়ে সাবেক এই প্রধান নির্বাচন কমিশনার বলেন, সৃষ্টিজগৎ সম্পর্কে আমাদের জানার বাহিরেও অনেক কিছু রয়েছে। আমরা সেগুলোকে না দেখেও বিশ্বাস করি। ইসলামের বয়স কতদূর জানতে চাইলে অনেকে বিভিন্ন ধরনের উত্তর প্রদান করেন। যেমন- অনেকে বলেন আমাদের সৃষ্টি জগতের শুরু হযরত আদম (আ) থেকে অথবা কেউ কেউ বলেন হযরত মুহাম্মদ (সা.) থেকে ইসলাম। মূলত সৃষ্টির শুরু থেকেই ইসলাম কার্যকর।

সভাপতির বক্তব্যে অধ্যক্ষ আবু ইউসুফ খান বলেন, ইসলামের আদর্শের জন্য কোন আপোষ নয়। আমাদের দাওয়াত হিকমতের সাথে করতে হবে। দাওয়াতের জ্ঞান অর্জন করতে হবে। রাসুল সাঃ আদর্শ অনুসরণ করে প্রত্যেক মুসলিমকে দায়ী হিসেবে গড়ে তুলে সকল মানুষের মধ্যে দাওয়াতি কাজ করতে হবে।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুর রব, ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল কালাম পাটওয়ারী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আতাউর রহমান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম প্রমুখ।

এনজে

Print Print