বৃষ্টি হতে পারে ঈদের দিনও

প্রকাশ: ২০১৫-০৯-২২ ১২:১৩:০৮ আপডেট: ২০১৫-০৯-২২ ১২:১৩:০৮

Rain

গত কয়েকদিন ধরে সারাদেশেই কমবেশি বৃষ্টি হচ্ছে। এদিকে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামীকাল সকাল ৯টা পর্যন্ত ঢাকা, রাজশাহী, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও বজ্রবৃষ্টির পাশাপাশি ভারী থেকে অতি ভারী বর্ষণ এবং দেশের অন্যত্র কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে। আর বৃষ্টিপাতের এই প্রবণতা কমতে পারে পরবর্তী ৭২ ঘণ্টায়। সে হিসাবে আগামী শুক্রবার ঈদুল আযহার দিনও বৃষ্টি হতে পারে।

অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, রংপুর, রাজশাহী এবং সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে ঢাকা, রাজশাহী, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ এবং দেশের অন্যত্র কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।

বিজ্ঞপ্তিতে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থা (৩ দিন) সম্পর্কে জানানো হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

সিনপটিক অবস্থা সম্পর্কে বিজ্ঞপ্তিতে অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে মৌসুমী বায়ুর অক্ষের সাথে মিলিত হয়েছে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিম বঙ্গ এবং বাংলাদেশের উত্তরাংশ হয়ে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় বিরাজ করছে।