গর্ভাবস্থায় জলখাবার আনতে পারে পুত্র সুখ: গবেষণা

|| প্রকাশ: ২০১৫-০৯-২২ ১৪:৩৬:১৪ || আপডেট: ২০১৫-০৯-২২ ১৪:৩৭:২৯

shilpa-mom-655x360

সন্তান নিয়ে চিন্তা নেই এমন গর্ভবতী মহিলা নেই। হবু সন্তানকে নিয়ে মায়ের মনে ভিড় করে থাকে হাজারও উদ্বিগ্নতা। কখনও চিন্তা হয় সন্তান কেমন দেখতে হবে তা নিয়ে আবার কখনও সন্তানের স্বাস্থ্য নিয়ে। অনেক মায়ের আবার সন্তান কন্যা হবে না পুত্র তা নিয়েও থাকে নানা কৌতূহল। কিন্তু তা আমাদের দেশে সন্তান জন্মানোর আগে জানা বেয়াইনি। তাই এই কৌতূহল থেকেই যায় মায়ের মনে। তবে যেসব মায়েরা পুত্র সন্তান পেলে বেশি হবেন মনে করেন তাদের জন্য ডাক্তারের পরামর্শ সকালের জলখাবার মিস না করা। শুনতে অবাক লাগলেও ছেলে সন্তান প্রত্যাশী মায়েদের জন্য এমনই বার্তা দিয়েছেন যুক্তরাষ্ট্রের ইলিনয়েস ইউনিভার্সিটির একদল গবেষক।

সম্প্রতি অনলাইন একটি প্রতিবেদনে বলা হয়েছে, যেসব নারী গর্ভধারণের সময় সকালে জলখাবার  এড়িয়ে চলেন তাদের ছেলে সন্তান জন্মদানের হার ৪৫ শতাংশ কম। সেখানে ওই সময়ে যেসব নারী প্রতিদিন সকালে নিয়মিত জলখাবার খান তাদের ক্ষেত্রে ছেলে সন্তানের সম্ভাবনা ৫১ শতাংশ বেশি।
গবেষকরা বলছেন, গর্ভধারণের সময়কালে সকালে নিয়মিত জলখাবার না খেলে রক্তে গ্লুকোজের মাত্রা কমে যায়। আর তার ফলেই ছেলে সন্তানের তুলনায় মেয়ে সন্তান জন্মদানের সম্ভাবনা বেশি থাকে।