লক খুলতে চাবির বিকল্প হবে আইফোন

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২০-০২-০৬ ১২:২৭:২৫ || আপডেট: ২০২০-০২-০৬ ১২:২৭:২৫

যে কোন লক খুলতে আর চাবি লাগবে না। আইফোন ও অ্যাপল ওয়াচ দিয়ে গাড়ির লক খোলার সুবিধা মিলবে আইওএস ১৩.৪ সংস্করণে। ফিচারটির নাম হবে ‘কার কি’।ফিচারটি নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) প্রযুক্তি ব্যবহার করে গাড়ির দরজা খুলবে।

লক খুলতে শুধু গাড়ির দরজার হাতলের কাছে আইফোন বা অ্যাপল ওয়াচ ধরতে হবে। ফোনের ওয়ালেট অ্যাপে থাকবে এই ডিজিটাল চাবি। চাইলে ওয়ালেট অ্যাপের মাধ্যমে ডিজিটাল চাবিটি পরিবারের সদস্যদের সঙ্গেও শেয়ার করা যাবে।আইফোন ও অ্যাপল ওয়াচ এনএফসি সিগনাল পাঠাতে পারে। ফলে এনএফসি প্রযুক্তির মাধ্যমে হার্ডওয়্যার ও সফটওয়্যারের মধ্যে কাছাকাছি দূরত্বে ডেটা ট্রান্সফার করা সম্ভব হবে।কার কি ফিচারটি চালু করলে এনএফসি সমর্থিত ডিভাইসের ডেটা পড়তে পারবে আইফোন। এরপরই এনএফসি সমর্থিত ডিভাইসের দরজা খোলার অনুমতি দেবে ওয়ালেট অ্যাপ। আইফোনে ওয়ালেট অ্যাপ চালু রেখে অ্যাপল ওয়াচের মাধ্যমেও গাড়ি দরজা খোলা যাবে।

ইতোমধ্যে বিএমডাব্লুর কয়েকটি গাড়িতে ডিজিটাল চাবি ব্যবহার করে লক খোলার সুবিধা রয়েছে। তবে সেগুলো শুধু অ্যান্ড্রয়েড ডিভাইসের মাধ্যমে কাজ করে।বৃহস্পতিবার আইওএস ১৩.৪ এর ডেভেলপার বেটা সংস্করণ ছাড়া হয়। আগামী কয়েক মাসের মধ্যেই আইওএস ১৩.৪ এর পূর্ণাঙ্গ সংস্করণটি পাওয়া যাবে।

সানবিডি/এনজে