ভারতকে হোয়াইটওয়াশের লজ্জা দিল নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক || প্রকাশ: ২০২০-০২-১১ ১৭:২১:২৮ || আপডেট: ২০২০-০২-১১ ১৭:২১:২৮

নিউজিল্যান্ডকে নিজেদের মাটিতে টি-টোয়েন্টি সিরিজে ৫-০ তে হোয়াইটওয়াশ  করেছিলো ভারত। তবে এবার ওয়ানডেতে এসে এর বদলা নিল তারা। হ্যামিল্টন ও অকল্যান্ডে প্রথম দুই ওয়ানডে জিতে সিরিজ আগেই নিশ্চিত করে রাখে কিউইরা। এবার মাউন্ট মঙ্গানুইয়ে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৫ উইকেটে ভারতকে হারিয়ে হোয়াইটওয়াশের লজ্জায় ডোবালো নিউজিল্যান্ড। ৩১ বছর আগে তিন বা এর বেশি ম্যাচের ওয়ানডে সিরিজে ভারতকে সর্বশেষ হোয়াইটওয়াশ করেছিলো ওয়েস্ট ইন্ডিজ। ১৯৮৮-৮৯ মৌসুমে পাঁচ ম্যাচের সিরিজে ভারতকে ধবলধোলাই করে ক্যারিবিয়ানরা।

আজ মঙ্গলবার টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৯৬ রান করে ভারত। ভারতের ইনিংসে সর্বোচ্চ ১১২ রান করেন লোকেশ রাহুল। এছাড়া শ্রেয়াস আইয়ারের ব্যাট থেকে আসে ৬২ রান। ৬৪ রানে ৪ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের সেরা বোলার হামিশ বেনেট।

২৯৬ রান তাড়া করতে নেমে ৪৭.১ ওভারে ৫ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় নিউজিল্যান্ড। দুই কিউই ওপেনার হেনরি নিকলস (৮০ রান) ও মার্টিন গাপটিল (৬৬ রান) নৈপুণ্যে জয়ের পথে অনেকটা এগিয়ে যায় স্বাগতিকরা। সাতে নেমে ব্যাট হাতে ঝড় তোলেন কলিন ডি গ্র্যান্ডহোম । ২১ বলে ফিফটি তুলে নেন তিনি। ২৮ বলে ৫৮ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন ডি গ্র্যান্ডহোম।

সানবিডি/এনজে