মিনায় নিহত ২৬ বাংলাদেশি: পররাষ্ট্র মন্ত্রণালয়

|| প্রকাশ: ২০১৫-০৯-২৯ ১৬:৩৯:৫৪ || আপডেট: ২০১৫-০৯-২৯ ১৬:৩৯:৫৪

mina_85083পবিত্র হজব্রত পালনকালে মিনায় পদদলিত হয়ে নিহতদের মধ্যে এখন পর্যন্ত ২৬ বাংলাদেশিকে শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ১৩ জনের পরিচয় জানা গেছে। বাকিদের পরিচয় জানতে হজ এজেন্সিগুলোর সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

আজ মঙ্গলবার এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে। গতকাল সোমবার ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ জানানো হয়েছিল এ পর্যন্ত মিনায় ১০ বাংলাদেশি নিহতের বিষয়টি নিশ্চিত হয়েছে।

এখনও ৫২ বাংলাদেশি নিখোঁজ রয়েছেন বলে নিশ্চিত করেছে মক্কার বাংলাদেশ হজ মিশন। এছাড়া ৩৩ বাংলাদেশি মিনার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে জানানো হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মৃতদেহগুলো শনাক্ত করতে সহায়তা করার জন্য মক্কায় বাংলাদেশ হজ মিশনের সঙ্গে কক্ষ নম্বর-১০৭, ফোন- ০০৯৬৬-(০)১২৫৪১৩৯৮০, ই-মেইল- [email protected] ঠিকানায় যোগাযোগ করার জন্য নিখোঁজ হাজিদের আত্মীয়-স্বজন, তাদের সফরসঙ্গী এবং হজ এজেন্টের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

সৌদি কর্তৃপক্ষ ইতোমধ্যেই মীনা দুর্ঘটনায় হতাহতদের মধ্যে সব মৃতদেহের ছবি এখন পর্যন্ত প্রকাশ করেনি। তারা নিহত হাজিদের শনাক্ত করার জন্য ছবি ও বিস্তারিত তথ্য খুব শিগগির প্রকাশ করবে। বাংলাদেশি হাজিদের হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জেদ্দায় নিযুক্ত বাংলাদেশ কনসুলেট জেনারেলের কর্মকর্তারা মৃতদেহ শনাক্ত করতে এবং মক্কা ও জেদ্দায় বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আহত হাজিদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে মক্কায় নিযুক্ত বাংলাদেশ হজ মিশনের কর্মকর্তাদের এবং হজ বিষয়ক মেডিকেল ও প্রশাসনিক টিমের সঙ্গে কাজ করছেন।

গত ২৪ সেপ্টেম্বরের ওই ঘটনায় এখন ৭৬৯ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ৯৩৪ জন।

সানবিডি/ঢাকা/রাআ