ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নেবে বিএনপি ??

|| প্রকাশ: ২০১৬-০১-২৩ ১৯:০২:২৩ || আপডেট: ২০১৬-০১-২৩ ১৯:০৪:০৬

bnp-logo_99544পৌর ভোটের আমেজ কাটতে না কাটতে আবারো তৃণমূলের শুরু হচ্ছে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের হাওয়া। পৌরসভার মতো দলীয় প্রতীকেই হবে এই নির্বাচন। পৌর নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রভাব বিস্তার ও কারচুপির অভিযোগ থাকলেও ইউপি নির্বাচনে অংশ নেবে বিএনপি। দলের সূত্র বলছে, সন্ধ্যায় দলের স্থায়ী কমিটির বৈঠকে অন্যান্য বিষয়ের সঙ্গে ইউপি নির্বাচনও স্থান পাবে। প্রার্থী বাছাইসহ সার্বিক বিষয়ে এই বৈঠকে আলোচনা হতে পারে।

ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা না হলেও নির্বাচন কমিশন মার্চ থেকে পর্যায়ক্রমে নির্বাচন করার পরিকল্পনা করেছে। পৌরসভা নির্বাচনের মতো সারাদেশে একদিনে না করে কয়েক ধাপে নির্বাচন করতে চায় ইসি। বিএনপি মনে করছে, এটা হলে তাদের জন্য সুবিধাজনক হবে। কারণ, এক দিনে অল্প এলাকায় নির্বাচন হলে গণমাধ্যমের নজরদারি বেশি থাকবে। পাশাপাশি তাদের পক্ষেও তদারকি করা সহজ হবে।

বিএনপির নেতারা বলছেন, পৌরসভার মতো এই নির্বাচনেও কেন্দ্রীয়ভাবে মনিটরিং টিম কাজ করবে। বিভাগীয় পর্যায়েও মনিটরিং টিম থাকবে। পৌরসভা নির্বাচনের টিমে যারা দায়িত্বে ছিলেন এবারও তাদের রাখার সম্ভাবনা রয়েছে।

পৌরসভায় প্রার্থী দেয়ার ক্ষেত্রে বেশিরভাগ জায়গায় সাবেক সংসদ সদস্যদের মতামত নেয়ায় দলের মধ্যে বিরোধ সৃষ্টি হয়েছে কোনও কোনও এলাকায়। তাই ইউপি নির্বাচনের ক্ষেত্রে আর সাবেক সংসদ সদস্য বা কেন্দ্রীয় নেতাদের মতামত নাও নেয়া হতে পারে। বরং আওয়ামী লীগের মতোই সম্পূর্ণ তৃণমূলের মতামতের ভিত্তিতে প্রার্থী দেয়ার কথা চিন্তা করছে বিএনপিও। এমনটি হলে তৃণমূল পর্যায়ে বিএনপিকে আবার চাঙ্গা করা যাবে বলেও আশা করছেন নেতারা।

পৌরসভা নির্বাচনে কেন্দ্রীয় মনিটরিং টিমের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন এমন একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে তিনি সানবিডিকে বলেন, ‘কেন্দ্রীয়ভাবে মনিটরিং টিম করা না হলে সমন্বয় করা দুরূহ হয়ে পড়বে। বিভাগীয় টিম থাকবে। তবে কারা দায়িত্বে থাকবে তা চেয়ারপারসন এবং শীর্ষ নেতারা সিদ্ধান্ত নেবেন’।

বিএনপির সহ-প্রচার সম্পাদক এমরান সালেহ প্রিন্স বলেন, ‘নির্বাচন কমিশন তফসিল ঘোষণার আগে নির্বাচনী কার্যক্রম শুরুর সুযোগ নেই। স্থায়ী কমিটির বৈঠকে আলোচনা হলে দলের নির্বাচনী ভাবনা জানতে পারবেন।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য জমির উদ্দিন সরকার বলেন, ‘অন্যান্য বিষয়ের মতো ইউপি নির্বাচনও স্থায়ী কমিটির বৈঠকে আলোচ্যসূচিতে থাকবে’।

সানবিডি/ঢাকা/রাআ