আগৈলঝাড়ার খোকন হালদার পরিবেশ বান্ধব পাগল

|| প্রকাশ: ২০১৬-০১-৩০ ১৪:০৭:০৫ || আপডেট: ২০১৬-০১-৩০ ১৪:০৭:০৫

Khokon Paglaবরিশালের আগৈলঝাড়ায় পরিবশে বান্ধব এক পাগলের সন্ধান পাওয়া গেছে। তিনি রাস্তা-ঘাটে ছড়িয়ে ছিটিয়ে থাকা পলিথিন, প্লাস্টিকের বোতল, ছেঁড়া কাপড়, কাগজসহ পরিত্যক্ত ময়লা আবর্জনা একস্থানে স্তুপ করে লোকজনের কাছ থেকে টাকা-পয়সা চেয়ে নিয়ে কেরোসিন কিনে আগুন দিয়ে তা জ্বালিয়ে পুড়ে ফেলেন। দীর্ঘ একযুগ সময় ধরে তিনি এ কাজ করে আসছেন। তাই তিনি এলাকার লোকজনের কাছে পরিবেশ বান্ধব পাগল বলেই পরিচিত।

জানা গেছে, উপজেলার সরবাড়ি গ্রামের রাধানাথ হালদারের দুই ছেলে, তিন মেয়ের মধ্যে খোকন হালদার সবার বড়। ১৯৮৮ সালে এইচএসসি পাস করে। এসময় কলেজে পড়াবস্থায় এক মেয়ের সাথে সম্পর্কের পর ওই প্রতারণা করলে তার মস্তিষ্ক বিকৃতি ঘটে। এর পরবর্তী সময়ে তার আর বিয়ে বা সংসার করা হয়নি। বর্তমানে খোকনের বয়স ৫৪ বছর।

গত ১২ বছরের অধিক সময় ধরে নিজ এলাকাসহ উপজেলা সদরের বিভিন্ন রাস্তা-ঘাটে ছড়িয়ে ছিটিয়ে থাকা পলিথিন, প্লাস্টিকের বোতল, ছেঁড়া কাপড়, কাগজসহ পরিত্যাক্ত ময়লা আবর্জনা একস্থানে স্তুপ করে লোকজনের কাছ থেকে টাকা-পয়সা চেয়ে নিজে না খেয়ে ওই টাকা দিয়ে কেরোসিন কিনে আগুন জ্বালিয়ে তা পুড়িয়ে ফেলেন। গত একযুগ সময় ধরে তিনি এ কাজ করে আসছেন। তাই তিনি এলাকার লোকজনের কাছে পরিবেশ বান্ধব পাগল বলেই পরিচিত।

সানবিডি/ঢাকা/অপূর্ব/এসএস