১০০০ কর্মকর্তা নেবে ব্র্যাক ব্যাংক

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২২-০১-০৭ ১১:২১:০২ || আপডেট: ২০২২-০১-০৭ ১১:২১:০২

মহামারি করোনাভাইরাসের কারণে চাকরি পরীক্ষা বারবার পিছিয়েছে বা স্থগিত হয়েছে। এতে ক্ষতি হয়েছেন লাখো চাকরিপ্রার্থী। এবার তাদের জন্য সুখবর দিল ব্র্যাক ব্যাংক।

বেসরকারি এই ব্যাংকটি জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। একসঙ্গে এক হাজারের বেশি কর্মকর্তা নিয়োগ দেবে ব্যাংকটি।

সদ্য পাশ করা গ্র্যাজুয়েট ও এক থেকে দুই বছরের অভিজ্ঞতাসম্পন্ন কর্মকর্তা নিয়োগ দিচ্ছে ব্র্যাক ব্যাংক। এসএমই ব্যাংকিং ও ব্রাঞ্চ ডিস্ট্রিবিউশন নেটওয়ার্কে দেশের বিভিন্ন অঞ্চলে এ নিয়োগ দেয়া হচ্ছে। ব্যবসা সম্প্রসারণের সুদূরপ্রসারি পরিকল্পনার অংশ হিসেবে এ নিয়োগ দেয়া হচ্ছে বলে বৃহস্পতিবার ব্যাংকটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘মহামারির প্রভাবে অনেক প্রতিষ্ঠান যখন নতুন নিয়োগ স্থগিত রাখছে, সেখানে ব্র্যাক ব্যাংক পূর্বের বছরের তুলনায় আরও বেশি সংখ্যক কর্মকর্তা নিয়োগ দিচ্ছে। এ নিয়োগ ব্যাংকের দৃঢ় ও শক্তিশালী অবস্থান ও প্রবৃদ্ধিমুখী যাত্রার প্রমাণ দেয়।’

‘গত কয়েক বছরে ব্যাংকের ধারাবাহিক প্রবৃদ্ধির অগ্রযাত্রা বজায় রাখতে ও আরও গতিময় করতে অনেক নতুন মানবসম্পদ প্রয়োজন। ব্র্যাক ব্যাংক ইতোমধ্যেই বাংলাদেশের আর্থিক খাতে অগ্রগামী প্রতিষ্ঠান হিসেবে দৃঢ় ও মজবুত ভিতের উপর প্রতিষ্ঠিত হয়েছে। এ অবস্থান ধরে রাখতে এই রেকর্ড সংখ্যক কর্মকর্তা নিয়োগের পরিকল্পনা করা হয়েছে।’

রিলেশনশিপ ম্যানেজার, এসএমই ব্যাংকিং

জামানতবিহীন এসএমই ঋণের প্রবর্তক ব্র্যাক ব্যাংকের আছে ৪৬০টি ইউনিট অফিসসহ দেশব্যাপী বিশাল এসএমই নেটওয়ার্ক। এসএমই ব্যবসা আরও সম্প্রসারণ করতে ৯০০ জন নতুন রিলেশনশিপ ম্যানেজার নিয়োগ দেবে ব্র্যাক ব্যাংক। বর্তমানে এসএমই ব্যাংকিংয়ে ২ হাজার ৩০০ জন কর্মকর্তা মাঠ পর্যায় কর্মরত আছেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে যে কোন বিষয়ে স্নাতক ডিগ্রী থাকলে আবেদন করা যাবে। এ পদে আবেদনের জন্য কোন অভিজ্ঞতা লাগবে না। আছে আকর্ষণীয় বেতন, ইনসেন্টিভ, মোবাইল বিল, কনভেয়েন্স বিলসহ নানা সুযোগ-সুবিধা।

ইউনিভার্সাল অফিসার/সিনিয়র ইউনিভার্সাল অফিসার

সারা দেশে ব্র্যাক ব্রাংকের আছে ১৮৭টি শাখা। এসব শাখার গ্রাহক সেবা প্রদানের জন্য ইউনিভার্সাল অফিসার নিয়োগ দেয়া হচ্ছে। শাখায় গ্রাহককে সব ধরনের সেবা প্রদানে দায়িত্বে থাকবেন ইউনিভার্সাল অফিসাররা।

ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে যে কোন বিষয়ে স্নাতক ডিগ্রী থাকলে আবেদন করা যাবে। ইউনিভার্সাল অফিসার/সিনিয়র ইউনিভার্সাল অফিসার, অ্যাসোসিয়েট ম্যানেজার/ম্যানেজার ব্রাঞ্চ কম্প্লায়েন্স পজিসনের জন্য দুই বছর এবং বিজনেস রিলেশনশিপ অফিসারের জন্য এক বছরের অভিজ্ঞতা প্রয়োজন হবে।

এই নিয়োগ সম্পের্ক ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন বলেন, ‘গত কয়েক বছরে ব্র্যাক ব্যাংক লক্ষ্যণীয় প্রবৃদ্ধি অর্জন করেছে। আর্থিক সূচক ও মানদণ্ডে ব্র্যাক ব্যাংক অন্য সব স্থানীয় ব্যাংক থেকে এগিয়ে আছে। আগামীতেও এ প্রবৃদ্ধির অগ্রযাত্রা অব্যাহত রাখতে আমরা এই নিয়োগ দিচ্ছি।’

‘এর ফলে অনেক চাকুরি প্রত্যাশী ফ্রেস গ্র্যাজুয়েটেদের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। একটি মূল্যবোধ ভিত্তিক ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংক কর্মকর্তাদের যাবতীয় সুযোগ-সুবিধার ব্যবস্থা করে থাকে। তাই ব্যাংকিং খাতে সফল ক্যারিয়ার গড়ার জন্য ব্র্যাক ব্যাংক একটি আদর্শ প্রতিষ্ঠান।’

ব্র্যাক ব্যাংকের মানবসম্পদ বিভাগের প্রধান আখতারউদ্দিন মাহমুদ বলেন, ‘প্রায় সাড়ে সাত হাজার কর্মকর্তা নিয়ে ব্র্যাক ব্যাংক একটি বিশাল পরিবার, যা কর্মসংস্থান সৃষ্টিতে বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে অন্যতম। প্রতি বছরই ব্র্যাক ব্যাংক উল্লেখযোগ্য সংখ্যক কর্মকর্তা নিয়োগ করে থাকে। সুযোগ-সুবিধা, কাজের পরিবেশ, ব্র্যান্ড ভ্যালু ও কর্পোরেট সুশাসনের কারণে চাকুরী প্রার্থীদের প্রথম পছন্দ ব্র্যাক ব্যাংক।’

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের অর্থায়নে অগ্রাধিকার দেয়ার ভিশন নিয়ে ব্র্যাক ব্যাংক লিমিটেড ২০০১ সালে যাত্রা শুরু করে, যা এখন পর্যন্ত দেশের অন্যতম দ্রুত প্রবৃদ্ধি অজনকারী একটি ব্যাংক।

পুঁজিবাজারে তালিকাভূক্ত ব্যাংকটি ১৮৭টি শাখা, ৩৭৪টি এটিএম, ৪৬১টি এসএমই ইউনিট অফিস, ৬০০টিরও বেশি এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং ৮ হাজারেরও বেশি মানুষের বিশাল কর্মীবাহিনী নিয়ে ব্র্যাক ব্যাংক কর্পোরেট ও রিটেইল সেগমেন্টেও সার্ভিস দিয়ে আসছে।

নিয়োগের বিষয়ে ব্যাংকটির ওয়েবসাইটে বিস্তারিত জানা যাবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এএ