অনলাইনে বাণিজ্যমেলার টিকিট কাটবেন যেভাবে

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২২-০১-১৩ ১৭:৪৪:১৬ || আপডেট: ২০২২-০১-১৩ ১৭:৪৪:১৬

নতুন বছরের শুরুতেই অন্যান্য বারের মতো এবারও আয়োজিত হয়েছে বাণিজ্যমেলা। যদিও মহামারি করোনার কারণে বিগত দুই বছর অর্থাৎ ২০২০ ও ২০২১ সালে বাণিজ্যমেলা হয়নি। বিগত দুই বছর পর এবার ২৬তম বারের মতো শুরু হয়েছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা ২০২২।

দেশীয় পণ্যের প্রচার, প্রসার, বিপণন, উৎপাদনে সহায়তার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর যৌথ উদ্যোগে ১৯৯৫ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করা হচ্ছে।

এবারই প্রথমবারের মতো স্থায়ী ভেন্যু বাংলাদেশ-চীন এক্সিবিশন সেন্টারে বাণিজ্যমেলা অনুষ্ঠিত হচ্ছে। আগে এই মেলা হতো রাজধানীর আগারগাঁওয়ে।

এবারের মেলায় ২০টিরও বেশি দেশের ব্যবসায়ীরা অংশ নিয়েছেন। ২৩টি প্যাভিলিয়নসহ মোট ২২৫টি স্টল স্থাপন করা হয়েছে।

এবারের মেলায় প্রদর্শিত পণ্যের মধ্যে আছে দেশীয় বস্ত্র, মেশিনারিজ, কার্পেট, কসমেটিকস অ্যান্ড বিউটি এইডস, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস, ফার্নিচার, পাট ও পাটজাত পণ্য, গৃহসামগ্রী, চামড়া, জুতাসহ চামড়াজাত পণ্য।

এ ছাড়াও পাবেন স্পোর্ট গুডস, স্যানিটারি ওয়্যার, খেলনা, স্টেশনারি, ক্রোকারিজ, প্লাস্টিক, মেলামাইন পলিমার, হারবাল ও টয়লেট্রিজ, ইমিটেশন জুয়েলারি, প্রক্রিয়াজাত খাদ্য, হস্তশিল্পজাত পণ্য, হোম ডেকর ইত্যাদি।

বাণিজ্যমেলার প্রবেশ ফি কত?

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা ২০২২ এর এক্সিবিশন সেন্টারে বড়দের জন্য প্রবেশ ফি জনপ্রতি ৪০ টাকা ও শিশুদের জন্য ২০ টাকা। ছুটির দিন সকাল ১০টা থেকে রাত ১০টা ও অন্যান্য দিনে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে বাণিজ্যমেলা।

চাইলে ঘরে বসে মুহূর্তেই বাণিজ্যমেলার টিকিট কাটতে পারবেন। এজন্য ভিজিট করুন- ditflive.com এই লিঙ্কে।

এরপর দেখবেন ‘বাই টিকিট’ নামের একটি অপশন। সেখানে ক্লিক করতেই ‘টিকিট টাইপ’ অপশন থেকে ‘অ্যাডাল্ট কিংবা চাইল্ড’ সিলেক্ট করতে হবে। ছোটদের টিকিট ২০ টাকা আর বড়দের ৪০ টাকা।

কয়জনের জন্য টিকিট কিনতে চান তার জন্য যে বক্সের মধ্যে ‘১’ লেখা আছে সেখানে সংখ্যা লিখুন। এরপর পাশের ‘বাই টিকিট’ অপশনে ক্লিক করুন।

এবার একঝলকে দেখে নিন সব ঠিক আছে কি না। এরপর ‘প্রসিড চেকআউট’ অপশনে ক্লিক করুন। পরবর্তী পেজে দেখবেন কিছু খালি ঘর আছে, সেগুলো পূরণ করতে হবে।

প্রথমে থাকবে ‘ফার্স্ট নেম’ এই ঘরে আমার প্রথম নামটি লিখুন। এর পাশ আছে ‘লাস্ট নেম’ ওই ঘরে আমার শেষ নামটি লিখতে হবে। এর নিচে ‘স্ট্রিট অ্যাড্রেস’-এ আপনার বাসার ঠিকানা লিখতে হবে।

এরপর একে একে ‘টাউন/সিট, ‘ফোন’ ও ‘ই-মেইল’ সঠিক স্থান বসিয়ে দিন। একনজরে সব তথ্যাদি দেখে নিন ঠিক আছে কি না।

আপনি চাইলে বিকাশে কিংবা ডেবিট ও ক্রেটিড কার্ডেও পেমেন্ট করতে পারবেন। বিকাশে পেমেন্ট করতে চাইলে ‘পে উইথ বিকাশ’ অপশনে ক্লিক করুন। ব্যাস খুব সহজেই এভাবে ঘরে বসে বাণিজ্যমেলার টিকিট কাটতে পারবেন।

সানবিডি/ এন/আই