ত্রৈমাসিক তথ্য দেয়নি ৪৩ বিমা কোম্পানি, আইডিআরএ’র হুশিয়ারি

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০২২-০৪-২০ ২১:১৭:২৬ || আপডেট: ২০২২-০৪-২০ ২১:২২:৪০

দেশের লাইফ ও নন-লাইফ খাতের ৪৩টি বিমা কোম্পানি ত্রৈমাসিক তথ্য না দেয়ায় কোম্পানিগুলোকে হুশিয়ারি দিয়েছে আইডিআরএ। মঙ্গলবার (১৯ এপ্রিল) কর্তৃপক্ষের পরিচালক মো. শাহ আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি কোম্পানিগুলোকে পাঠানো হয়েছে ।

দেশের বীমা কোম্পানিগুলোর ব্যবসার দক্ষতা মূল্যায়নে প্রতি বছর চারটি ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ করে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এ ছাড়াও বিশ্ব ব্যাংক প্রকল্পের জন্য এসব তথ্য পাঠাতে হয়। এপ্রেক্ষিতে বিমা কোম্পানিগুলোর কাছে ২০২২ সালের ১ম ত্রৈমাসিকের জন্য তথ্য চেয়েছিল আইডিআরএ।

গত ১৪ মার্চ সকল লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানিকে এ তথ্য পাঠাতে চিঠি দেয় আইডিআরএ। তবে সরকারী-বেসরকারী ৮১টি বিমা কোম্পানির মধ্যে ত্রৈমাসিক তথ্য দেয়নি ১৪টি লাইফ ও ২৯টি নন-লাইফ বিমা কোম্পানি। এ ছাড়াও ত্রৈমাসিকের তথ্য পাঠালেও পলিসি সংক্রান্ত তথ্য দেয়নি ২২টি লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানি।

ত্রৈমাসিক তথ্য না দেয়া লাইফ কোম্পানিগুলো হলো- আকিজ তাকাফুল লাইফ, বায়রা লাইফ, যমুনা লাইফ, মেঘনা লাইফ, মার্কেন্টাইল লাইফ, পদ্মা ইসলামী লাইফ, প্রোগ্রেসিভ লাইফ, প্রোটেক্টিভ ইসলামী লাইফ, সানলাইফ, সানফ্লাওয়ার লাইফ এবং স্বদেশ লাইফ। এ ছাড়াও ডেল্টা লাইফ, জেবিসি ও এলআইসি পলিসি সংক্রান্ত তথ্য দেয়নি।

নন-লাইফ কোম্পানিগুলো হলো- বাংলাদেশ কো-অপারেটিভ, বাংলাদেশ ন্যাশনাল, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, দেশ জেনারেল, ঢাকা ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, নর্দার্ন ইন্স্যুরেন্স, ফিনিক্স ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, প্রভাতি ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল, রিপাবলিক ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, এসবিসি, সেনাকল্যাণ ইন্স্যুরেন্স, সোনার বাংলা, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স, এবং ইউনিয়ন ইন্স্যুরেন্স।

এ ছাড়াও বাংলাদেশ কো-অপারেটিভ, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, ঢাকা ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ফিনিক্স ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল, রিপাবলিক ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স, এবং ইউনিয়ন ইন্স্যুরেন্স পলিসি সংক্রান্ত তথ্য দেয়নি।

কোম্পানিগুলোকে আগামী ২৪ এপ্রিলের মধ্যে তথ্য জমা দেয়ার নির্দেশ দিয়েছে সংস্থাটি। এই সময়ের মধ্যে কোন কোম্পানি তথ্য না পাঠালে বীমা আইনের ৪৯ ধারার বিধান মোতাবেক ওই সকল কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে বলে চিঠিতে জানিয়েছেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

বিমা ব্যবসার মূল্যায়ন ও বিশ্ব ব্যাংক চাহিদা অনুযায়ী ত্রৈমাসিক ভিত্তিতে বিমা কোম্পানির প্রিমিয়াম আয়, মার্কেট শেয়ার, পলিসি, ব্যবস্থাপনা ব্যয়, কমিশন, লাইফ ফান্ড, রিজার্ভ, পরিশোধিত মূলধন, সম্পদ, বিনিয়োগ, দাবি নিষ্পত্তি, এজেন্ট, আন্ডারাইটিং প্রোফিট, পুনর্বীমা, কর্মকর্তা-কর্মচারী ইত্যাদি বিষয়ক তথ্যের প্রয়োজন হয় আইডিআরএ’র।

এএ