আইডিআরএ’র সদস্য হলেন কামরুল হাসান ও নজরুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০২২-০৬-২৩ ২০:৪১:২৫ || আপডেট: ২০২২-০৬-২৬ ২০:৩৪:৫৬

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন কামরুল হাসান ও নজরুল ইসলাম।

বৃহস্পতিবার (২৩ জুন) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত করা হয়।

এর আগে, দেশের বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র সদস্য (লাইফ) পদটি প্রায় দুই বছর এবং সদস্য (নন-লাইফ) পদটি পাঁচ বছরের বেশি সময় ধরে খালি রয়েছে। সবশেষ গেলো বছরের ২২ নভেম্বর এসব পদে জনবল নিয়োগ দেওয়ার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আইডিআরএ’র সদস্য পদে তিনবার নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে ৪১টি আবেদন পাওয়া যায়। যার মধ্য থেকে ১৪ জনের সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে। এর মধ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য (লাইফ) পদে আটজন এবং সদস্য (নন-লাইফ) পদে ছয়জন রয়েছেন।

সদস্য (লাইফ) পদে আবেদনকারীরা ছিলেন- কামরুল হাসান,মো. এনায়েত আলী খান, মো. সামসুল আলম, ড. বিশ্বজিৎ কুমার মন্ডল, দুলাল চন্দ্র নন্দী, আবুল কালাম মো. আজাদ, মোহাম্মদ নিজাম উদ্দিন এবং মো. আনোয়ার হোসেন।

অপরদিকে সদস্য (নন-লাইফ) পদে আবেদনকারীরা হলেন- মো. নজরুল ইসলাম, মোহাম্মদ খাইরুল আলম, পাপিয়া রহমান, কে এম সাইদুর রহমান, মো. আব্দুল হাই সরকার এবং এস এম জসিম উদ্দিন আহমেদ।

কামরুল হাসান:

আইডিআরএ’র সদস্য (লাইফ) হতে যাওয়া কামরুল হাসান দেশের বিভিন্ন বিমা কোম্পানিতে কাজ করেছেন। সর্বশেষ তিনি পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও পদে দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি প্রটেক্টিভ লাইফ, বেঙ্গল ইসলামী লাইফের (সাবেক এনআরবি লাইফ) ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করেছেন।

মোঃ নজরুল ইসলাম:

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি এক্সপ্রেস ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে আছেন মোঃ নজরুল ইসলাম। তিনি এমবিএ ডিগ্রিধারী মোঃ নজরুল ইসলামের বিমা খাতে কাজ করার অভিজ্ঞতা রয়েছে প্রায় ৩৩ বছরেরও বেশি। এক্সপ্রেস ইন্স্যুরেন্সে যোগ দেওয়ার আগে তিনি প্রোভাতি ইন্স্যুরেন্স লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ছিলেন।

তিনি  কাজ করেছেন,বিমা দাবি,পুনঃ বিমা, বিজনেস মনিটরিং বিভাগের প্রধান হিসেবে। এছাড়াও (CAMALCO) সিএএমএএলসিও ছিলেন। মোঃ নজরুল ইসলাম ১৯৮৯ সালে রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডে তার বিমা কর্মজীবন শুরু করেন। এরপর তিনি সিটি জেনারেল ইন্স্যুরেন্স আইডিআরএ এর কেন্দ্রীয় রেটিং কমিটির একজন সক্রিয় সদস্য ছিলেন। তিনি বাংলাদেশ ট্রেনিং একাডেমি কর্তৃক পরিচালিত বিমা দাবি এবং পুনঃ বিমার উপর বিভিন্ন পেশাগত কোর্স সম্পন্ন করেছেন। এছাড়া তিনি বিমা সংক্রান্ত অনেক সেমিনার, সিম্পোজিয়াম ও ওয়ার্কশপে অংশ নেন এবং বিশ্বের অনেক দেশ সফর করেন। তিন একজন প্রখ্যাত বিমা ব্যক্তিত্ব।

এম জে