সাত কলেজের বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২২-০৮-১৭ ২০:০০:০৮

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের বিজ্ঞান অনুষদের স্নাতক ১ম বর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বুধবার (১৭ আগস্ট) বিকেলে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির পরীক্ষার এই ফল প্রকাশ করা হয়।

পরীক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ওয়েবসাইট- https://collegeadmission.eis.du.ac.bd এ লগইন করে ফল দেখতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন এবং অধিভুক্ত কলেজের ১ম বর্ষ স্নাতক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২১-২২ এর সমন্বয়কারী অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ বলেন, বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬১.১ শতাংশ শিক্ষার্থী ভর্তির উপযোগী হয়েছেন। যা গতবছর ছিল ৫৭.৭ শতাংশ। সেই তুলনায় এবার অনেক ভালো পরীক্ষা হয়েছে। পরীক্ষায় সর্বোচ্চ নম্বর ৯১ পেয়েছেন তিনজন। এর মধ্যে দুইজন ছেলে ও একজন মেয়ে শিক্ষার্থী রয়েছেন।

অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ জানান, সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় যেসব শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে তাদের সকলকে আগামী ১ সেপ্টেম্বর হতে ১০ সেপ্টেম্বর বিকাল ৫টার মধ্যে অনলাইনে কলেজ ও বিষয়সমূহের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

আর ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীরাও ১ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম (https://collegeadmission.eis.du.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে) যথাযথভাবে পূরণ করে কলেজ ও বিষয় পছন্দের কপিসহ অফিস চলাকালীন সময়ে উল্লেখিত তারিখের মধ্যে বিজ্ঞান অনুষদের অফিসে জমা দিতে হবে।

এছাড়াও অনলাইনে পূরণকৃত বিষয়ের পছন্দক্রম, বিজ্ঞান, কলা ও সামাজিক বিজ্ঞান এবং বাণিজ্য ইউনিটের যেকোনো বিষয়ের জন্য প্রযোজ্য হবে বলেও জানান তিনি।

ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলের ব্যাপারে কোনো সন্দেহ থাকলে যেকোনো প্রার্থী চাইলে পুনরায় নিরীক্ষা করার সুযোগ রয়েছে। এক্ষেত্রে মেধাতালিকা প্রকাশের তারিখ থেকে ৫ কার্যদিবসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল এলাকার অগ্রণী ব্যাংকের শাখায় ১০০০/- (এক হাজার) টাকা নিরীক্ষা ফি জমা দিয়ে জমা রশিদসহ ‘বিজ্ঞান ইউনিট’ প্রধান (ডিন, বিজ্ঞান অনুষদ) বরাবর আবেদন করে প্রার্থীর উত্তরপত্র নিরীক্ষা করানো যাবে। নিরীক্ষার ফলে প্রার্থীর অর্জিত নম্বরের পরিবর্তন হলে নিরীক্ষা ফি ফেরত দেওয়া হবে এবং মেধা তালিকায় প্রয়োজনীয় সংশোধন করে নেওয়া হবে।

এর আগে গত শুক্রবার (১২ আগস্ট) বিকেল সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত রাজধানীর ১৪টি কেন্দ্রে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে৷ এতে প্রায় শতকরা ৮৫ শতাংশ পরীক্ষার্থী অংশগ্রহণ করেন।

এম জি

Print Print