কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষ, নিহত বেড়ে ৮১

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২০২২-০৯-১৮ ২১:২৪:০৭

মধ্য এশিয়ার দুই প্রতিবেশী দেশ কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে এই দুই দেশের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৮১ জনে দাড়িয়েছে। এ ঘটনায় আরও বহু মানুষ আহত হওয়ার খবর পাওয়া গেছে। রোববার (১৮ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, সংঘাতের দ্বিতীয় দিনে ভঙ্গুর যুদ্ধবিরতি বাস্তবায়িত হয়েছে। দুই দেশের মিত্র রাশিয়া উত্তেজনা নিরসনের আহ্বান জানিয়েছে।

১৪ ও ১৫ সেপ্টেম্বর সাবেক এই দুই সোভিয়েত রাষ্ট্র সীমান্ত সংঘাতে জড়িয়ে পড়ে। একে অপরের বিরুদ্ধে ট্যাংক, মর্টার, রকেট, কামান ও আক্রমণের ড্রোন ব্যবহার করে হামলার অভিযোগ এনেছে।

মধ্য এশিয়ার দেশগুলোর সীমান্ত নিয়ে বিরোধ মূলত সোভিয়েত আমল থেকে শুরু। ওই সময় মস্কো অঞ্চলটিকে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে বিভক্ত করার চেষ্টা করেছিল।

রোববার কিরগিজস্তান জানিয়েছে, সংঘাতে নিহতের সংখ্যা ৪৬ জন। সংঘাত কবলিত এলাকা থেকে ১ লাখ ৩৭ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে ১৯ সেপ্টেম্বর শোক দিবস পালনের ঘোষণা দিয়েছে দেশটি।

একই দিনে তাজিকিস্তান জানিয়েছে, সংঘাতে তাদের ৩৫ জন নিহত হয়েছে। তবে সীমান্ত থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার কোনও কথা জানায়নি তারা।

গত শুক্রবার (১৬ সেপ্টেম্বর) উভয়পক্ষ যুদ্ধবিরতিতে সম্মত হয়। গোলাবর্ষণের অভিযোগ থাকলেও চুক্তিটি মোটাদাগে এখনও কার্যকর রয়েছে।

রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন জানিয়েছে, রোববার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফোনালাপ করেছেন কিরগিজ প্রেসিডেন্ট সাদির জাপারভ ও তাজিক নেতা এমোমালি রাখমনের সঙ্গে।

সূত্র: বিবিসি

Print Print