বিদেশে পুনর্বিমা করার ক্ষেত্রে নতুন শর্ত আরোপ

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২২-১১-০৫ ২০:৫৮:৩৬


দেশের নন-লাইফ বিমা কোম্পানিগুলোর বিদেশে পুনর্বিমা করার ক্ষেত্রে নতুন শর্ত আরোপ করেছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । বৃহস্পতিবার (৩ নভেম্বর) সার্কুলার নং নন-লাইফ-৯০/২০২২ জারি করে এই নতুন শর্ত জুড়ে দেয়া হয়েছে। আগামী ৬ নভেম্বর ২০২২ থেকে এ আদেশ কার্যকর হবে।

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী স্বাক্ষরিত এ সংক্রান্ত সার্কুলারে বলা হয়েছে, যে সকল বিদেশি পুনর্বিমা কোম্পানি থেকে দেশিয় বিমা কোম্পানিগুলো রেট সংগ্রহ করে তাদের মধ্যে কিছু কিছু পুনর্বিমা কোম্পানির মান, রেটিং স্ট্যাটাস এবং আর্থিক অবস্থা সন্তোষজনক নয়।

এসব পুনর্বিমা কোম্পানি অত্যন্ত নিম্ন হারে (লো রেট) প্রিমিয়াম রেট উদ্ধৃত করে থাকে। যার ফলে দেশিয় বিমা কোম্পানিগুলো অযাচিত এবং অসম প্রতিযোগিহতার সম্মুখীন হয়। বাংলাদেশের বিমা কোম্পানিগুলো যদি এ ধরণের পুনর্বিমা কোম্পানির সাথে পুনর্বিমা করে তাহলে স্বভাবতই দাবি আদায়ের সময় বড় ধরণের সমস্যার সম্মুখীন হতে পারে।

এই প্রেক্ষিতে পুনর্বিমা কোম্পানিগুলোর রেটিং স্ট্যাটাস মান নূন্যতম ‘বি প্লাস’ হতে হবে। একইসঙ্গে এসব রেটিং স্ট্যাটাস নিশ্চিত করতে আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রতিষ্ঠান যেমন- এ এম বেস্ট, এস এন্ড পি অথবা মুডি’স দ্বারা রেটিং মানের প্রতিবেদন দাখিল করতে হবে।

উল্লেখ্য, নন-লাইফ খাতের কোন বিমা পলিসির বিমা অংক কান্ট্রি লিমিট এর বেশি হলে সেই পলিসি বিদেশি কোম্পানিতে ফ্যাকাল্টেটিভ পুনর্বিমা করতে পারে সংশ্লিষ্ট দেশিয় বিমা কোম্পানি। এক্ষেত্রে বিদেশি কোম্পানি থেকে আনা পুনর্বিমার রেট সেন্ট্রাল রেটিং কমিটি থেকে ভেটিং বা অনুমোদন করায়ে নিতে হয়।

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সেন্ট্রাল রেটিং কমিটি (সিআরসি)’র তথ্য অনুসারে- অগ্নি বিমা পলিসির ক্ষেত্রে বর্তমান কান্ট্রি লিমিট ৪০০ কোটি টাকা। এ ছাড়াও নৌ-হাল বিমা পলিসির ক্ষেত্রে বর্তমান কান্ট্রি লিমিট ৩০ কোটি টাকা এবং নৌ-কার্গো বিমার বর্তমান কান্ট্রি লিমিট ১০০ কোটি টাকা।

এএ

Print Print