২০২১ সালে ৫২% বিমা দাবি পরিশোধ করা হয়েছে: আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২২-১১-২৩ ২২:১৮:১১


দেশের লাইফ ও নন-লাইফ বিমা খাতে ২০২১ সালে ৫২.১২% দাবি পরিশোধ করা হয়েছে। এর মধ্যে লাইফ বিমা কোম্পানিগুলো ৬২.৮২ শতাংশ এবং নন-লাইফ বিমা কোম্পানিগুলো ৪১.৪১ শতাংশ দাবি পরিশোধ করেছে।

বরিশাল বিমা মেলা উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এ তথ্য জানিয়েছে। বুধবার (২৩ নভেম্বর) বরিশাল সার্কিট হাউজ সম্মেলন কক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ভবিষ্যতে লাইফ বিমা খাতে দাবি নিষ্পত্তির হার প্রায় শতভাবে উন্নিত হবে বলেও প্রত্যাশা ব্যক্ত করেছেন আইডিআরএ চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী। সংবাদ সম্মেলনে কর্তৃপক্ষের লাইফ, নন-লাইফ, আইন ও প্রশাসন সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এ ছাড়াও বিআইএ’র ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট, বিআইএফ’র প্রেসিডেন্টসহ খাত সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ এবং সংবাদকর্মীরা এই সম্মেলনে উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে আইডিআরএ চেয়ারম্যান দেশের বিমা খাতের বিভিন্ন দিক তুলে ধরেন।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, সার্বিকভাবে ২০২১ সালে লাইফ ও নন-লাইফ উভয় বিমা ব্যবসায় ইতিবাচক প্রবদ্ধি হয়েছে। গেলো বছর লাইফ বিমা খাতে গ্রস প্রিমিয়াম ছিল ১০ হাজার ২৬০ কোটি ৪৩ লাখ টাকা এবং নন-লাইফে ছিল ৪ হাজার ১৪৭ কোটি ৬ লাখ টাকা।

২০২১ সালে লাইফ বিমা খাতে গ্রস প্রিমিয়াম সংগ্রহে প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৭.৬৯ শতাংশ এবং নন-লাইফ বিমা খাতে এই প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১০.৮০ শতাংশ। সার্বিকভাবে দেশের বিমা খাতে গেলো বছর প্রিমিয়াম সংগ্রহে প্রবৃদ্ধি হয়েছে ৮.৫৭ শতাংশ।

তিনি আরো বলেন, ২০২১ সাল শেষে বিমা কোম্পানিগুলোর মোট সম্পদের পরিমাণ ছিল ৬০ হাজার ৮৬০ কোটি ৮৫ লাখ টাকা এবং আগের বছরের তুলনায় প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৬.২৯ শতাংশ। একইভাবে ২০২১ সালে বিনিয়োগের পরিমাণ ছিল ৪৬ হাজার ২৬ কোটি ৮১ লাখ টাকা এবং পূর্বের বছরের তুলনায় প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৫.৮০ শতাংশ।

আইডিআরএ চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী বলেন, আমাদের অগ্রযাত্রায় অনেক চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও প্রমিত মান বজায় রেখে বিমা শিল্পের নিয়ন্ত্রক সংস্থা হিসেবে আমরা কাঙ্খিত পর্যায়ে পৌঁছাতে সচেষ্ট রয়েছি। তনি বলেন, বিমা দাবি নিষ্পত্তির মাধ্যমে দেশের সাধারণ মানুষের মধ্যে ইতিবাচক মনোভাব তৈরি করা এ খাতের অগ্রযাত্রায় অন্যতম চ্যালেঞ্জ।

এএ

Print Print