৬০ টাকায় ৫০০ টাকার বান্ডিল

|| প্রকাশ: ২০১৫-০৯-২১ ১৬:৫৮:৩৫ || আপডেট: ২০১৫-০৯-২১ ১৬:৫৮:৩৫

Exif_JPEG_420
Exif_JPEG_420

ঢাকার ব্যস্ততা কাটিয়ে ঈদে বাড়ি ফিরতে শুরু করেছেন মানুষ। ঈদের আনন্দের অংশ হিসেবে অনেকেই কিনে নিচ্ছেন নতুন নোট। আর ক্রেতার চাহিদা বেড়ে যাওয়ায় তিন গুণ বেশি দাম নিচ্ছেন বিক্রেতারা।

রাজধানীর মতিঝিল এলাকার সেনাকল্যাণ ভবনের সামনে সোমবার দুপুরে দেখা যায়, নতুন টাকা কিনতে বড়সড় জটলা তৈরি করেছেন ক্রেতারা। দর-কষাকষি করলেও শেষমেশ তিন গুণ বেশি দামেই নতুন নোট নিচ্ছেন তারা।

নটর ডেম কলেজের শিক্ষার্থী বায়েজীদ পাঁচ টাকার ১০০টি নোটের বান্ডিল কিনেছেন ৬০ টাকায়। তিনি বলেন, স্বাভাবিক সময়ে ২০ টাকায় দিয়ে দেয়। কিন্তু আজ ৬০ টাকা লেগেছে। কিছুই করার নেই। বাড়িতে গিয়ে ছোট ভাই-বোনকে দিলে তারা খুশি হবে। এ জন্য বেশি টাকায় কিনে নিলাম।

বিক্রেতারা জানালেন, দুই টাকার ১০০টি নোটের বান্ডিল ৩০ টাকা, পাঁট টাকা, ১০ টাকা, ২০ টাকার নোটের বান্ডিল ৬০ টাকা করে বিক্রি করছেন তারা।

নতুন নোটের বিক্রেতা সাহানা বেগম দ্য রিপোর্টকে বলেন, এখন সবাই নতুন নোট নিচ্ছেন। এ জন্য দামও বেড়েছে। আমরা যাদের কাছ থেকে আনি তারাও বেশি টাকা নিচ্ছে। সে জন্য আমরাও বেশি দামে বিক্রি করছি।

বিক্রেতা মমতাজ বেগম বলেন, ঈদের দুই-তিন দিন একটু বেশি ব্যবসা করতে পারি। কারণ শখ করে অনেকে টাকা নিয়ে বাড়ি যান, সে জন্য সারাদিনই ভিড় লেগে আছে। ব্যাংক থেকে নতুন নোট দেওয়া বন্ধ হয়ে গেলে দাম আরও বাড়বে। তবে ব্যাংক যদি বেশি করে নোট ছাড়ে তাতে আমাদের ব্যবসা ভাল হবে।

ভিন্ন ভিন্ন লোক এসে নতুন টাকার নোট তাদের দিয়ে যান। তবে কারা এ টাকা দিয়ে যান তা জানাতে রাজি হননি তারা। সেনাকল্যাণ ভবন এলাকা ছাড়াও রাজধানীর গুলিস্তানে চড়া দামে বিক্রি হচ্ছে নতুন নোট। অতিরিক্ত টাকা গুনতে হলেও নতুন টাকা পেয়ে খুশি ক্রেতারা।